নতুন খবরভারতবর্ষ

জামিয়ার পড়ুয়ারা যোগ দিতে গেছিল আন্দোলনে, ‘কখন কি উল্টোপাল্টা বলে দেবে” বলে তাড়িয়ে দিল কৃষকরা

গাজীপুরঃ কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের (Farmer protest) আজ ১৮ তম দিন। এর আগে গত ৮ ডিসেম্বর কৃষি আইনের বিরুদ্ধে কৃষকরা ভারত বনধও পালন করেছে। কৃষক আন্দোলনে যুক্ত হওয়ার থেকে রাজনৈতিক দল গুলোকে বিরত থাকার পরামর্শ দিয়েছে কৃষকরা। কিন্তু গত ৮ ই ডিসেম্বর বিজেপি বিরোধী দল গুলোই কৃষকদের ভারত বনধকে সমর্থন করে রাস্তায় নেমেছিল।

আর এবার দিল্লী-উত্তরপ্রদেশের গাজীপুর বর্ডারে (Ghazipur Border) কৃষকদের আন্দোলনে যোগ দেওয়ার জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়ার (Jamia Millia Islamia) কয়েকজন পড়ুয়া যায়। তাঁরা এই আন্দোলনে অংশ নেওয়ার জন্য গাজীপুরে গিয়েছিল। কিন্তু কৃষকদের বিরোধিতা আর পুলিশের হস্তক্ষেপের কারণে তাদের সেখান থেকে ফেরত যেতে হয়।

এই ঘটনা নিয়ে কৃষক নেতা রাকেশ টিকেত (Rakesh Tikait) বলেন, এই পড়ুয়াদের এখানে আসা উচিৎ হয়নি। এরা এখানে কেন এসেছে? ছাত্র-ছাত্রীদের আন্দোলন থেকে দূরে থাকা উচিৎ। এদের এসব না করে পড়াশোনা করা উচিৎ। জানিনা, এরা কেন এখানে এসেছি। ওঁরা এখানে আসবে, আর এসে কোনও বিতর্কিত মন্তব্য করে বসবে।

বলে দিই, গাজীপুরে চার থেকে পাঁচ জন জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র আন্দোলনে যোগ দিতে এসেছি। তাদের মধ্যে একজন ছাত্র ছিল, আর বাকি সব ছাত্রী। কৃষকরা এদের পরিচয় জানার পর এদের বিরোধিতা করা শুরু করে। এরপর ঘটনাস্থলে পুলিশ পৌঁছায়। কৃষকরা শান্তিপূর্ণ ভাবে ওই পড়ুয়াদের সেখান থেকে চলে যেতে বলেন। এরপর গোটা আন্দোলনের কৃষকরা ওদের বিরোধিতা করায় তাঁরা সেখান থেকে চলে যায়।

Related Articles

Back to top button