আন্তর্জাতিকনতুন খবর

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম অন্য মুডে জাপান!বেজিংয়ের দিকে তাক করে টার্গেট লক ব্যালাস্টিক মিসাইলের

ভারত ও চীনের সংঘর্ষের মধ্যে এখন জাপান থেকে বড়ো খবর সামনে আসছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপান শান্ত দেশ হিসেবে বসে ছিল। তবে এখন আর একবার জাপান নিজের মুড পরিবর্তন করেছে। জাপান তাদের সেনার গতিবিধি বাড়িয়ে দিয়েছে।

জাপানের এমন কাজ অনেকে কিছু ইঙ্গিত করছে। জাপান সামরিক তৎপরতা শুরু করে চীনের উপর চাপ সৃষ্টি করেছে। প্রাপ্ত খবর অনুযায়ী, জাপান সীমান্তে ব্যালাস্টিক মিসাইল মোতায়েন করে দিয়েছে। চীনকে টার্গেট করে ব্যালাস্টিক মিসাইল গুলি মোতায়েন করেছে।

জাপান ২০ জুন জানিয়ে ছিল যে তারা চীনের নেভির গতিবিধি ডিটেক্ট করে নিয়েছে। জাপান আমেরিকার সাথেও লাগাতার সম্পর্কে রয়েছে বলেও দাবি করা হচ্ছে। ভারতের একশন নেওয়ার আগে জাপান চীনের উপর পদক্ষেপ নিয়ে দক্ষিণ এশিয়ায় বিশ্বস্ত দেশ পরিণত হলে অবাক হওয়ার কিছুই নেই।

কারণ পরিস্থিতি সেই দিকেই ইঙ্গিত করছে। জাপানের কাছে অর্থের অভাব নেই, পার ক্যাপিটা হিসেবে জাপান চীনের থেকেও এগিয়ে। অন্যদিকে চুক্তি অনুযায়ী আমেরিকা জাপানকে অস্ত্র সরবরাহ করতে কোনোভাবেই পিছিয়ে থাকবে না।

একই সাথে সীমান্তে জাপান নিজের সেনা সংখ্যা বাড়িয়েছে বলেও জানা গেছে। চীন বিশ্বজুড়ে যুদ্ধের পরিস্থিতি উৎপন্ন করেছে, তার দিকে নজর রেখে জওয়ান এয়ার ডিফেন্স এলার্ট রেখেছে। ভিয়েতনাম, তাইওয়ান, সাউথ কোরিয়াও সুযোগের সদ্ব্যবহার করে চিনের প্রতি অন্য মনোভাব প্রকাশ করছে। এই প্রত্যেকটি দেশের সাথে চীনের দ্বন্দ রয়েছে যা করোনা ভাইরাসের দরুন তীব্র এবং ভারত-চীন উত্তেজনায় তীব্রতর হয়ে উঠেছে।

Related Articles

Back to top button