আন্তর্জাতিকনতুন খবর

জাপানের সেনকাকু দ্বীপকে দখল করার চেষ্টা চীনের! সীমান্তে সৈনিক ও মিসাইল মোতায়েন করল জাপান

বিশ্বের শান্তিপ্রিয় দেশগুলিকে বার বার উস্কানি দিয়ে বিশ্বজুড়ে অশান্তি বৃদ্ধি করতে নেমে পড়েছে চীন। ভারতের পর এবার জাপানের পেছনেও লেগে পড়েছে অহংকারী চীন। ভারত চীনের সংঘর্ষের মধ্যে এবার জাপান ও চীনের নতুন রেষারেষি শুরু হয়েছে। চীনের বিস্তারবাদী নীতিকে কেন্দ্র করে জাপান খোলাখুলি মাঠে নেমে পড়েছে। আসলে পূর্ব চীন সাগরে এক দ্বীপকে কেন্দ্র করে চীন ও জাপানের মধ্যে বিতর্ক তৈরি হয়েছে।

জাপানের সেনকাকু দ্বীপকে চীন নিজের বলে দাবি করতে শুরু করেছে। জাপানের দাবি অনুযায়ী এপ্রিল মাস থেকে চীন নিজের জাহাজ সেনকাকু দ্বীপের চারিপাশে প্রেরণ করছে। আর এখন ওই দ্বীপের উপর আধিপত্য বিস্তার করার চেষ্টা করছে।

জানিয়ে দি, সেনকাকু দ্বীপ মাছ ধরার কেন্দ্র হিসেবে খুবই বিখ্যাত। একই সাথে ওই দ্বীপে বহুমূল্য খনিজের উৎস এবং প্রাকৃতিক গ্যাস রয়েছে বলে দাবি করা হয়। আর এই কারণেই চীন ওই এলাকায় প্রভাব বিস্তারের জন্য উঠেপড়ে লেগেছে বলে দাবি জাপানের।

জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি বলেছেন, “সেনকাকু দ্বীপ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। চীন যে ব্যাবহার করছে তা বেশ চিন্তার বিষয়। আমরা চীনকে সঠিক ভাষায় জবাব দেব।” অন্যদিকে চীনের বিদেশমন্ত্রী বলেছেন, “সেনকাকু দ্বীপ চীনের অংশ তাই সেখানে নজর রাখার অধিকার আমাদের আছে।” এই ঘটনাকে কেন্দ্র করেই জাপান তাদের সৈন্য গতিবিধি বাড়িয়ে দিয়েছে। একইসাথে সীমান্তে ব্যালাস্টিক মিসাইল মোতায়েন করে চীনকে পাল্টা জবাবের ইঙ্গিত দিয়েছে।

Back to top button
Close