নতুন খবররাজনীতি

নকশাল প্রভাবিত এলাকায় বড়সড় ঝটকা খেলো বিজেপি! সেখানেই এগিয়ে গেলো JMM-কংগ্রেস জোট

ঝাড়খণ্ড () দেশের সবথেকে বড় নকশাল প্রভাবিত রাজ্য। দেশে সবথেকে বেশি নকশাল প্রভাবিত ৩০ টি জেলার মধ্যে ১৩ টি ঝাড়খণ্ডেই আছে। আর এবারের নির্বাচনে এই নকশাল প্রভাবিত এলাকা গুলোতেই বিজেপির বড়সড় ঝটকা খেলো। বিজেপির এবার হারের প্রধান কারণই হল, এই নকশাল প্রভাবিত এলাকা গুলো।

আরেকদিকে কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা আর রাষ্ট্রীয় জনতা দলের মহাজোট এবার এই সমস্ত এলাকা গুলোতে ভালো ফল করেছে। ঝাড়খণ্ডে মোট ৮১ টি বিধানসভা আসন আছে, যার মধ্যে নকশাল প্রভাবিত এলাকায় ৬১ টি আসন। এরমানে এই যে, ঝাড়খণ্ডে দুই তৃতীয়াংশর বেশি আসন নকশাল প্রভাবিত।

এইবার এই নকশাল প্রভাবিত এলাকায় বিজেপি মাত্র ১৬ টি আসন পেয়েছে, কিন্তু গতবার এই এলাকা গুলো থেকে বিজেপি অনেক আসন পাওয়ার পর ক্ষমতায় বসেছিল। কিন্তু এবার এই নকশাল প্রভাবিত এলাকা থেকে বিজেপি নয়টি আসন কম পেয়েছে। আর এই কারণে এবার বিজেপির সমীকরণ নষ্ট হল।

আরেকদিকে নকশাল প্রভাবিত এলাকায় কংগ্রেস এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা এবার কামাল দেখিয়েছে। এই দুই দলকে একসাথে ধরলে এইবার তাঁরা ৩২ টি আসন পেয়েছে নকশাল প্রভাবিত এলাকা থেকে। কংগ্রেস পেয়েছে ১০ টি আসন আর ২২ টি আসন পেয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা।

গতবার এই দল গুলোর প্রদর্শন অনেকটাই আলাদা ছিল। ২০১৪ এর নির্বাচনে হেমন্ত সোরেনের নেতৃত্বে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা নকশাল প্রভাবিত এলাকা থেকে ১৭ টি আসন দখল করেছিল। আর এবার হেমন্ত সোরেন আর কংগ্রেস মিলে ৩২ টি আসন পাচ্ছে।

Back to top button
Close