নতুন খবরভারতবর্ষ

এবার বিশ্বের হাল ধরতে হবে ভারতকে! মোদী সরকারের সাহায্য চাইলেন বাইডেন

স্বাধীনতার পর থেকে এই প্রথমবার পুরো বিশ্ব ভারতকে উদয়মান সুপারপাওয়ার হিসাবে দেখতে শুরু করেছে। বিশ্বের বেশিরভাগ বড় কর্পোরেটরাও ভারতকে আগামী দিনের মহাশক্তি হিসেবে দেখছে। সম্প্রতি জিডিপি গ্রোথ রিপোর্ট ও রপ্তানি বৃদ্ধির পার্সেন্টেজ দেখে এটা নিশ্চিতভাবে বলা যায় যে ভারত একটা বড়ো শক্তি রূপে বিকশিত হবার দিকেই অগ্রসর হচ্ছে।

এমনিতেই বিশ্বের দেশগুলি চীনের বিকল্প খুঁজতে শুরু করেছে। আর এক্ষেত্রে একমাত্র নাম ভারত দেশের উঠে এসেছে। ভারত যেহেতু একের পর এক শক্তির উৎস খুঁজতে শুরু করেছে এবং সাফল্যও পেয়েছে। এই কারণে আমেরিকাও ভারতের দিকে আশার দৃষ্টিতে তাকিয়ে রয়েছে।

ভারত-ই ভরসা বললো বাইডেন প্রশাসন

করোনার প্রভাব এখন ভারতে কম হলেও পুরো বিশ্বে করোনা তীব্রগতিতে ছড়িয়ে পড়েছে। আর এটাকে আটকানোর একমাত্র উপায় টিকাকরণ। ভারত ইতিমধ্যে বহু দেশকে টিকাকরণে সাহায্য করেছে। সেই পরিপ্রেক্ষিতে পুরো বিশ্ব ভারতের উপর আশা রেখেছে। এ প্রসঙ্গে বাইডেন প্রশাসন বলেছে, বিশ্বে করোনা খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। এটাকে আটকানোর জন্য ভারতকে বিশ্বের হাল ধরতে হবে।

বাইডেন প্রশাসন এর মতে বিশ্বজুড়ে টিকাকরণের গতিকে বৃদ্ধি করার ক্ষমতা একমাত্র ভারতের আছে। কারণ টিকাকরণ এর মামলায় ভারত দু দুবার বিশ্ব রেকর্ড করেছে। বাইডেন প্রশাসনের এক আধিকারিক সম্প্রতি বলেছেন, ভারতের ফার্মা ইন্ডাস্ট্রি বিশ্বের জন্য একটা আশীর্বাদ। এটাকে কাজে লাগিয়ে ভারত সরকার পুরো বিশ্বের পরিস্থিতি সামাল দিতে সক্ষম।

Related Articles

Back to top button