আন্তর্জাতিকনতুন খবর

আমরা UNSC তে ভারতের স্থায়ী সদস্যতার দাবি তুলবো: জো বিডেনের পার্টি

আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচনে জো বিডেন এগিয়ে রয়েছেন এবং সেই সাথে উনাকে US মিডিয়া জয়ী ঘোষণা করে দিয়েছেন। যদিও এখনও অবধি সম্পূর্ণ ভোটের গণনা বাকি রয়েছে এবং অধিকারিক ঘোষণাও হয়নি। জো বিডেন হচ্ছেন আমেরিকার পরবর্তী রাষ্ট্রপতি- এই প্রসঙ্গকে কেন্দ্র করে ভারতের সাথে আমেরিকার সম্পর্ক কেমন থাকবে তা নিয়ে বেশ চর্চা শুরু হয়েছে।

ইতিমধ্যে জো বিডেনের রাজনৈতিক জীবন নিয়েও চর্চা শুরু হয়েছে। জো বিডেন রাষ্ট্রপতি নির্বাচনে ভোট পাওয়ার জন্য কি কি প্রতিশ্রুতি দিয়েছিলেন তা নিয়েও আলোচনা তুঙ্গে। জো বিডেনের পার্টি তাদের ঘোষণাপত্রে কি কি প্রতিশ্রুতি দিয়েছেন তা নিয়ে আলোচনা শুরু হয়েছে এক গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে যা রাষ্ট্রবাদী ভারতীয়দের মুখে হাসি ফুটিয়েছে অন্যদিকে লিবারেল জামাতের মধ্যে হাহাকার ছড়িয়েছে।

আসলে জো বিডেনের পার্টি তাদের পলিসি পেপারে বলেছে যে তারা ভারতের সাথে সম্পর্ক মজবুত করতে সমস্তরকম চেষ্টা করবে। পলিসি পেপারে স্পষ্ট দাবি করা হয়েছে যে জো বিডেন ক্ষমতায় এলে তারা ভারতকে UNSC এর স্থায়ী মেম্বার করার জন্য শক্তি ঝুঁকে দেবে। জাতিসংঘে ভারতকে স্থায়ী সদস্যপদ দেওয়ার দাবি ফ্রান্স বহুদিন ধরে তুলছে, যদিও চীন বার বার এই দাবির বিরোধিতা করে।

এখন জো বিডেন ক্ষমতায় এলে দাবি আরো জোরদার হবে এবং চীনকে কোনঠাসা করা সম্ভব হবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। এছাড়াও জো বিডিনের এক ভিডিও ভাইরাল হয়েছে যেখানে উনি তুর্কীকে শায়েস্তা করার কথা বলেছেন। জো বিডেন বলেছেন যে মূল সমস্যা হল তুর্কী, এই সমস্যা সমাধানের জন্য তিনি ডিসিশন রুমে ঘণ্টার পর ঘন্টা কাটাতে পারবেন।

Related Articles

Back to top button