Press "Enter" to skip to content

একশন মুডে স্বরাষ্ট্রমন্ত্রক! সন্ত্রাসীদের যম নামে পরিচিত প্রাক্তন IPS অফিসার নিযুক্ত হলেন অমিত শাহের পরামর্শক হিসেবে!

শেয়ার করুন -

প্রাক্তন আইপিএস অফিসার কে বিজয় কুমারকে (K. Vijay Kumar) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পরামর্শক পদে নিয়োগ দেওয়া হয়েছে। বহু রাজ্যের পুলিশকে জ্বালাতনকারী ভয়ঙ্কর ডাকাত এবং চোরাচালানকারী বীরপ্পানকে হত্যা করেছিলেন বিজয় কুমার। তাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সুরক্ষা উপদেষ্টা হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। তার মেয়াদ হবে ১ বছর। জম্মু-কাশ্মীর ও সন্ত্রাসবাদে ভুগছে রাজ্যগুলির বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) পরামর্শ দেবেন ১৯৭৫ ব্যাচের আইপিএস কর্মকর্তা বিজয় কুমার। 67 67 বছর বয়সী কুমার নিয়োগের বিষয়ে সরকার একটি নোটিফিকেশন জারি করেছিল।

কে বিজয় কুমার এর আগে বেশ কয়েকটি বড় পদে অধিষ্ঠিত হয়ে নিজের সক্ষমতা দেখিয়েছেন। তিনি জম্মু ও কাশ্মীরের বিষয়ক উপদেষ্টার পদে নিযুক্ত হয়েছিলেন কারণ তিনি অতীতের রাজ্যপালের উপদেষ্টা ছিলেন এবং রাজ্যের পরিস্থিতি সম্পর্কে তাঁর ভাল অভিজ্ঞতা রয়েছে। তিনি সিআরপিএফের মহাপরিচালক ছিলেন। তিনি হায়দরাবাদে অবস্থিত ন্যাশনাল পুলিশ একাডেমিতে পরিচালক হিসাবে কাজ করেছেন। তিনি ২০১২ সালে সিআরপিএফের ডিজি থেকে অবসর গ্রহণ করেছিলেন।

কে বিজয় কুমার সুপরিচিত চন্দন চোরাচালান বীরপ্পানকে হত্যার জন্য পরিচিত। তিনি তামিলনাড়ু পুলিশের বিশেষ টাস্ক ফোর্সের নেতৃত্ব দিয়েছিলেন, যা ২০০৪ সালে বীরপ্পানকে হত্যা করেছিল, যিনি বহু বছর ধরে বহু রাজ্যের পুলিশ পরিচালনা করে আসছিলেন। বীরপ্পান বনের মধ্যে লুকিয়ে থাকত এবং সে পুরো বনের প্রতিটি জায়গা সম্পর্কে অবগত ছিল। এ কারণে পুলিশ যখনই তাকে ধরতে জঙ্গলে যেত তখন পুলিশ বাহিনী ভারী ক্ষতির সম্মুখীন হত। এর পরে পুলিশ কোনওভাবেই বীরপ্পানকে জঙ্গলের বাইরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিল।

K. Vijay Kumar

কে বিজয় কুমার সম্পর্কে আরও একটি বিষয় জেনে রাখা উচিত হ’ল বীরপ্পানের নির্মূলের পরে তিনি মন্দিরে তাঁর শেভ করেছিলেন। ‘অপারেশন কোকুন’ নায়ক বিজয় কুমার সত্যমঙ্গলমের বনারি আম্মান মন্দিরে মাথা মুণ্ডন করেছিলেন। তিনি মাথা মুন্ডন করার লক্ষ্যে সেই মন্দিরে যেতে চেন্নাই থেকে 450 কিলোমিটার হেঁটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। 4 দশক ধরে পুলিশের জন্য মাথাব্যথার মতো বীরপ্পানকে হত্যার জন্য তিনি সারা দেশে প্রশংসিত হয়েছিল।