নতুন খবররাজনীতি

প্রতিটি রাজ্যেই লাগু করতে হবে CAA, আইন না মানার ক্ষমতা কারও নেইঃ কংগ্রেস নেতা কপিল সিবাল

নাগরিকতা সংশোধন আইন (CAA) নিয়ে নিজের দেওয়া বয়ানে পালটি খেলেন কংগ্রেস নেতা কপিল সিবাল (Kapil Sibal)। এর আগে কপিল সিবাল বলেছিলেন, ‘আমার হিসেবে সিএএ অসাংবিধানিক। প্রতিটি রাজ্যের বিধানসভায় সিএএ এর বিরুদ্ধে প্রস্তাব পেশ করা আর এই আইন লাগু না করার দাবি করার অধিকার আছে।” এরপর কপিল সিবাল বলেন, ‘ যখন সুপ্রিম কোর্ট কোন আইনকে সাংবিধানিক ঘোষণা করে দেয়, তখন সেটির বিরোধিতা করা খুব মুশকিল, কিন্তু সংঘর্ষ জারি রাখা দরকার”

আপনাদের জানিয়ে রাখি, কেরল সাহিত্য উৎসবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবাল বলেন, কোন রাজ্যকে এটা বলা মুশকিল হবে যে, আমরা এই আইন পালন করতে পারবনা। কারণ এই আইন দেশের সংসদে পাশ হয়ে গেছে, সেহেতু এই আইনের বিরোধিতা করা সম্ভব না।

কপিল সিবাল বলেন, ‘আমার হিসেবে এর উত্তর দুটি স্তরে হতে পারে, আপনি কেন্দ্র সরকারকে বার্তা দিতে পারেন যে, সিএএ আর এনআরসি নিয়ে সমস্ত রাজ্যই নাখুশি। কিন্তু এনআরসি এনপিআরে আধারিত যেটা রাজ্য কর্মচারী দ্বারা লাগু করা হয়, তাহলে কি আমরা রাজ্য আধিকারিককে বলতে পারি যে আপনারা কেন্দ্র সরকারকে সহযোগিতা করবেন না।”

উনি বলেন, ‘বাস্তবিক ভাবে এটা হতে পারে কিনা সেটা আমি জানিনা। কিন্তু সংবিধান অনুযায়ী রাজ্য সরকারের কাছে এটা বলা মুশকিল হবে যে, আমরা এই আইন লাগু করতে পারব না যেটা সংসদে পাশ হয়ে গেছে।”

Back to top button
Close