নতুন খবর

তালিবান ইস্যুকে হাতিয়ার করে উত্তরপ্রদেশের নির্বাচনে ফায়দা তুলতে চাই বিজেপি: কপিল সিব্বল

আফগানিস্তানে তালেবান শাসন কায়েম হয়েছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে উত্তরপ্রদেশে ভোটের প্রচারে নামতে পারে বিজেপি। এরকম চাঞ্চল্যকর দাবি তুলেছে কংগ্রেস নেতা কপিল সিব্বল। সেই সঙ্গে তিনি বলেছেন, আফগানিস্তানে সরকার গঠনের ক্ষেত্রে যদিও কোনও ভূমিকা নেই ভারত সরকারের তবুও রাজনৈতিক ফায়দা তুলতে তৎপর গেরুয়া শিবির। উত্তরপ্রদেশ নির্বাচনে তালেবান ইস্যুকে ভোটব্যাঙ্ক হিসেবে ব্যবহার করবে বিজেপি।

টুইটারে প্রবীণ কংগ্রেস নেতা কপিল সিব্বল লিখেছেন, আফগানদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আমাদের ভূমিকা নেই। তালেবানদের নিয়ে আমরা সেই নীতিই নিতে চলেছি, যার দ্বারা উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ফায়দা তোলা যায়। ইহাই নির্মম সত্যি। এই ব্যাপারে সংবাদমাধ্যমগুলিও অংশগ্রহণ করছে‌।

অন্যদিকে রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বৃহস্পতিবার জানিয়েছেন, আফগানিস্তানকে অপর দেশের বিরুদ্ধে জঙ্গি হামলার জন্য ব্যবহার করা যাবে না। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণ দেওয়ার সময় তিনি জানিয়েছেন, আফগানিস্তানের উন্নয়নের ক্ষেত্রে ও সেখানকার বাসিন্দাদের প্রতি সহমর্মিতা রয়েছে ভারতের। বর্তমানে ওদেশের ৩৪টি প্রদেশে ৫০০-রও বেশি উন্নয়নমূলক ভারতীয় প্রকল্প বিদ্যমান। ভারত আফগানিস্তানের টালমাটাল পরিস্থিতি নিয়ে অবস্থান স্পষ্ট কলতেই কপিল আক্রমণ করেছে বিজেপিকে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকার জন্য চীন, তুরস্ক, ইরান, পাকিস্তান, কাতার, আমেরিকার পাশাপাশি ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে তালেবানের তরফে। তালেবানের মুখপাত্র বলেছেন, আফগানিস্থানে শান্তি ও উন্নয়ন বজায় রাখতে প্রচুর বিনিয়োগ দরকার। আমরা পড়শিদেশগুলোর সঙ্গে ভাল সম্পর্ক রাখতে চাই। আফগানিস্তানে শান্তি ফেরানোর বার্তা দিলেও এখনও পর্যন্ত বিশ্বের বেশির ভাগই দেশই তালেবান সরকারকে ব্রাত্য করে রেখেছে।

Related Articles

Back to top button