নতুন খবরভারতবর্ষ

বিজেপি শাসিত এই রাজ্যে সবথেকে কড়া আইন লাগু করে নিষিদ্ধ হবে গোহত্যা

ব্যাঙ্গালুরুঃ কর্ণাটকের (Karnataka) পশুপালন মন্ত্রী প্রভু চৌহান (Prabhu Chauhan) জানিয়েছেন যে, রাজ্যে গোহত্যা, গোমাংস বিক্রি আর খাওয়াতে খুব শীঘ্রই নিষেধাজ্ঞা জারি করা হবে। ভারতীয় জনতা পার্টি কর্ণাটক বিধানসভা নির্বাচন ২০১৮ এর ঘোষণাপত্রে রাজ্যে গোহত্যায় নিষেধাজ্ঞা জারি করার প্রতিশ্রুতি দিয়েছিল।

মন্ত্রী প্রভু চৌহানের কার্যালয়ের তরফ থেকে শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে যে, ‘সরকার গোহত্যার উপর নিষেধাজ্ঞা জারি করার জন্য আইন লাগু করতে প্রতিবদ্ধ। করোনার সঙ্কট কেটে গেলেই বিশেষজ্ঞদের একটি সমিতি গঠন করা হবে আর প্রয়োজন হলে এই সমিতি গুজরাট আর উত্তর প্রদেশে লাগু আইন অধ্যায়ন করার জন্য সেখানে যাবে।” পশুপালন মন্ত্রী চৌহান জানিয়েছেন যে, এই বিষয়ে মুখ্যমন্ত্রীর সাথে আলোচনা করা হবে আর অন্য রাজ্যের তুলনায় কর্ণাটকে এই আইন আরও কড়া ভাবে লাগু করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এই আইন লাগু হওয়ার পর গোহত্যা, গোমাংস বিক্রি আর খাওয়া ছাড়া কসাইখানায় গোরু নিয়ে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি হবে। ২০১০ এ বিজেপির সরকার গোহত্যা বন্ধ করার জন্য বিল পেশ করেছিল। যেটিকে ২০১৩ সাথে কংগ্রেস খারিজ করে দেয়। বিজেপি পুনরায় ক্ষমতায় আসার পর দলের অনেক নেতাই এই আইনের দাবি করেছেন।

Back to top button
Close