নতুন খবরভারতবর্ষ

কর্ণাটক হিজাব মামলায় বড় সিদ্ধান্ত আদালতের, আপাতত পরা যাবে না কোনও ধার্মিক পোশাক

 কর্ণাটকের স্কুল-কলেজে চলমান হিজাব বিতর্ক শেষ হওয়ার নামই নিচ্ছে না। বর্তমানে কর্ণাটক হাইকোর্টে এই মামলার শুনানি চলছে। বৃহস্পতিবার কর্ণাটক হাইকোর্টের বিগ বেঞ্চ এই বিষয়ে শুনানি করে কড়া নির্দেশ দিয়েছে। রায় না আসা পর্যন্ত ধর্মীয় পোশাক পরা যাবে না বলে জানিয়েছে আদালত। এ বিষয়ে দ্রুততম সময়ের মধ্যে রায় ঘোষণা করা হবে বলে জানিয়েছে আদালত। সে পর্যন্ত শান্তি বজায় রাখা প্রয়োজন। সোমবার এ বিষয়ে পরবর্তী শুনানি হবে আদালতে।

কর্ণাটক হাইকোর্ট এই বিষয়ে শুনানি করার সময় স্কুল ও কলেজগুলিকে কার্যক্রম শুরু করতে বলা হয়েছে। এ বিষয়ে আদেশ না দেওয়া পর্যন্ত কোনো পড়ুয়া ধর্মীয় পোশাক পরে শিক্ষা প্রতিষ্ঠানে যাবে না বলেও নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়াও, শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া পড়ুয়াদের ধর্মীয় পোশাক পরার জন্য চাপ দেওয়া হবে না।

আদালত বলেছে, যতক্ষণ পর্যন্ত বিষয়টি নিষ্পত্তি না হয়, ততক্ষণ পর্যন্ত ধর্মীয় জিনিস পরার জন্য জোর করা উচিত নয়। মামলার শুনানির সময় হাইকোর্ট এর আগে বলেছিল, আমরা দেখব হিজাব পরা মৌলিক অধিকার কি না।

আদালত মিডিয়াকে নির্দেশ দিয়ে বলেছে যে, মিডিয়া যেন আদালতের মৌখিক কার্যক্রম নিয়ে প্রতিবেদন না করে। মিডিয়াকে সর্বশেষ রায় আসা না পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে। জানিয়ে রাখি, হিজাব সংক্রান্ত এই বিষয়টি বুধবার হাইকোর্টের বড় বেঞ্চে পাঠানো হয়েছে। প্রধান বিচারপতি ঋতু রাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জেএম খাজির বেঞ্চে এই মামলার শুনানি চলছে।

Related Articles

Back to top button