আন্তর্জাতিকনতুন খবর

ইসলামাবাদের একটি রাস্তার নাম শ্রীনগর হাইওয়ে রেখে পাকিস্তান বলল, ‘কাশ্মীর বনেগা পাকিস্তান!”

ওয়েব ডেস্কঃ পাকিস্তান (Pakistan) কাশ্মীরকে হাসিল করার জন্য এরকম পাগল হয়ে গেছে যে, তাঁরা দেশের একটি জাতীয় সড়কের নাম শ্রীনগরের নামে রেখে দিয়েছে। কাশ্মীর তো ওঁরা পাবে না, তাই দুধের সাধ ঘোলে মেটাতে জাতীয় সড়কের নাম শ্রীনগরের নামে রাখল পাকিস্তান। উল্লেখ্য, ৫ই আগস্ট জম্মু আর কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার এক বছর পূর্ণ হবে। আর এর বিরোধিতায় পাকিস্তানি সেনা এবং পাকিস্তানের গোয়েন্দা বিভাগ ISI কয়েক পাতার একটি কার্যক্রমও জারি করেছে। আরেকদিকে, পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mahmood Qureshi) ইসলামাবাদের (Islamabad) কাশ্মীর হাইওয়ের (Kashmir Highway) নাম বদলে শ্রীনগর হাইওয়ে (Srinagar Highway) রাখার ঘোষণা করেছেন।

শুধু তাই নয়, উনি এও বলেন যে, আমার গন্তব্য শ্রীনগর আর এই হাইওয়ে একদিন আমাকে শ্রীনগর পর্যন্ত নিয়ে যাবে। পাক বিদেশ মন্ত্রী বলেন, পাঁচ আগস্ট দেশে কালা দিবস পালিত হবে। এই অনুষ্ঠান পাকিস্তান গোটা বছরই পালন করার প্রস্তুতি নিচ্ছে। উনি কাশ্মীরবাসীদের একতা নিয়েও বড় বড় ভাষণ দিয়েছেন। জানিয়ে দিই, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের প্রধান রাস্তার মধ্যে কাশ্মীর হাইওয়ে একটি। এই রাস্তা ইসলামাবাদের পশ্চিমে পাকিস্তান ইন্টারন্যাশানাল এয়ারপোর্টকে পূর্বের ই-৭৫ হাইওয়ের সাথে কানেক্ট করে। এই হাইওয়ে ২৫ কিমি দীর্ঘ।

আরেকদিকে, সন্ত্রাসবাদের আঁতুড় ঘর পাকিস্তান FATF এর চাপের কারণে সন্ত্রাসবাদ বিরোধী আইনে সংশোধন করেছে। পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, ‘সংসদে দুটি বিল পাশ করিয়ে আমরা ভারতের পরিকল্পনায় জল ঢেলে দিয়েছি, ভারত চাইছিল যে পাকিস্তানকে ব্ল্যাকলিস্ট করে দিক FATF।” উনি বলেন, আমরা এখন পাকিস্তানকে FATF এর গ্রে লিস্ট থেকে সরানোর জন্য কাজ করছি।

জানিয়ে দিই, দিনরাত ভারতের ক্ষতি চাওয়া পাকিস্তান বিগত দুই দিন ধরে আতঙ্কে রয়েছে। ভারতে রাফাল ফাইটার জেট ল্যান্ড করার পর পাকিস্তান বিশ্ব মঞ্চে কাতর আবেদন করে জানিয়েছে যে, ভারতকে থামান ওঁরা অনেক অস্ত্র যোগাড় করে নিচ্ছে। আরেকদিকে, পাকিস্তানে রাফাল নিয়ে এতটাই আতঙ্ক ছড়িয়েছে যে, সেখানে দিনরাত গুগলে রাফাল নিয়ে সার্চ করা হচ্ছে, আর এরফলে পাকিস্তানে গুগলে এখন রাফাল ট্রেন্ড করছে।

Back to top button
Close