নতুন খবররাজনীতি

ক্যাবিনেটের কোন মন্ত্রীর কাছেই নেই জন্মের প্রমাণ! স্বীকার করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী

নয়া দিল্লীঃ শুক্রবার দিল্লী বিধাসভায় রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার () আর রাষ্ট্রীয় নাগরিকপঞ্জির () বিরুদ্ধে প্রস্তাব পাশ হয়। আর NRC নিয়ে ডাকা এক দিবসিয় বিশেষ অধিবেশনে মুখ্যমন্ত্রী () কেন্দ্রের কাছে এগুলোকে ফেরত নেওয়ার আবেদন করেন। কেজরীবাল প্রশ্ন ছুঁড়ে বলেন, ‘আমার পরিবার আর আম আদমি পার্টির পুরো ক্যাবিনেটের কাছে নাগরিকতা প্রমাণ করার জন্য জন্মের প্রমাণ পত্র নেই, তাহলে কি আমাদের ডিটেনশন সেন্টারে পাঠানো হবে?”

কেজরীবাল বলেন, ‘আমি এনআরসি, এনপিআর ফেরত নেওয়ার জন্য কেন্দ্রের কাছে হাত জোর করে অনুরোধ করছি। এগুলোকে লাগু করা উচিৎ না, মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় মন্ত্রীদের উদ্দেশ্য করে বলেন, তাঁদের কাছে কি সরকারি এজেন্সি দ্বারা লাগু করা জন্মের সঠিক প্রমাণপত্র আছে?

কেজরীবাল বিধানসভায় বিধায়কদের বলেন, যদি তাঁদের কাছে জন্মের প্রমাণ পত্র আছে, তাহলে তাঁরা হাত উঠাক। এরপর দিল্লী বিধানসভার ৭০ জন সদস্যের মধ্যে কেবলমাত্র ৯ জন বিধায়কই হাত তোলেন। মুখ্যমন্ত্রী বলেন, সদনে ৬১ জন বিধায়কের কাছে জন্মের প্রমাণ পত্র নেই, তাহলে কি এদের ডিটেনশন সেন্টারে পাঠানো হবে?

আরেকদিকে বিধানসভায় মন্ত্রী গোপাল রায় এনপিআর বিরোধী প্রস্তাব পেশ করে বলেন, এনপিআর যদি লাগুই করা হয়, তাহলে ২০১০ এ যেই প্রক্রিয়ায় এনপিআর লাগু হয়েছিল, সেই প্রক্রিয়ায় যেন হয়।

Back to top button
Close