নতুন খবরভারতবর্ষ

“ধন্যবাদ মোদীজি”- এক শিঙ বিশিষ্ট গন্ডার রক্ষায় সফল হওয়ার প্রধানমন্ত্রীর প্রশংসায় মুখর কেভিন পিটারসন

ভারতে গন্ডারের শিকারের উপর অঙ্কুশ লাগানো নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) কে ধন্যবাদ জানিয়েছেন ইংল্যান্ডের পূর্ব ক্রিকেটার কেভিন পিটারসন (Kevin pietersen)। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে পিটারসন লিখেছেন, “বাহ্ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! সেই সমস্ত মানুষজনকে ধন্যবাদ যারা পশু রক্ষার জন্য অনেক ত্যাগ করেছেন। অসমে কংগ্রেস এর শাসনকালে 167 গন্ডারের শিকার করা হয়েছিল। অন্যদিকে বর্ধমানের 2021 সালে মাদ্রাসা মাত্র 1 টি গন্ডারের শিকার হয়েছে।

সেই হিসেবে বিগত 21 বছরে এটি গন্ডারের নিম্নতম শিকারের পরিসংখ্যান। বিজেপি ক্ষমতায় আসার আগে দাবি করেছিল যে তারা একশৃঙ্গ বিশিষ্ট গন্ডার এর সুরক্ষা সুনিশ্চিত করবে। রাষ্ট্রীয় ও আর অন্য কেউ স্বীকার এর উপর পড়েছে।

অসমের স্পেশাল ডিজিপি জিপি সিম কাজিরাঙ্গা অভয়ারণ্য আন্টি পোচিং ফোর্সের প্রমুখ পদে রয়েছেন। উনি বলেন 2021 সালের এপ্রিল মাসে একটা গন্ডারের শিকারের ঘটনা সামনে এসেছিল। তারপর থেকে অন্য কোন মাসে এরকম ঘটনা দেখা যায়নি। স্পেশাল ডিজে বিয়ের জন্য সরকার ও বন বিভাগের কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। জানিয়ে দি একশৃঙ্গ বিশিষ্ট গন্ডার কে আসামের প্রতীক বলে ধরা হয়। 2001 থেকে 2016 অব্দি এই বিশেষ গন্ডার গুলিকে ব্যাপকভাবে স্বীকার করা হয়েছিল।

এই সময়কালে আসামের কংগ্রেসের সরকার ক্ষমতায় ছিল। শুধুমাত্র 2013 থেকে 2014 সালের মধ্যে 50 টি গন্ডারের ঘটনা সামনে এসেছিল। 2001 থেকে 2016 সালের মধ্যে মোট 167 গন্ডারের শিকার হয়েছিল এই পরিপেক্ষিতে দেখা গেলে এপিপিএফ তাদের লক্ষ্য হয়েছে। 2021 সালের এপ্রিল মাসে একজন আছে ওর কাছে এক গন্ডারের লাশ পাওয়া গিয়েছিল। ওই গন্ডারের শিঙ ছিল না তথা চোরা শিকারিরা চুরি করেছিল। আপাতত আসামে 3400 টি গন্ডার রয়েছে।

Related Articles

Back to top button