আন্তর্জাতিকনতুন খবর

আমেরিকায় কৃষকদের সমর্থনে ভারত বিরোধী স্লোগান, উড়ল খালিস্তানি পতাকা! কালি পড়ল মহত্মা গান্ধীর মূর্তিতে

নয়া দিল্লীঃ কৃষি আইনের (Farm Bill) বিরোধিতায় আন্দোলনের জের বিদেশেও জারি আছে। কিন্তু এর ফায়দা দেশ বিরোধী সংগঠন তুলছে। আমেরিকার ওয়াশিংটন ডিসিতে (Washington DC) কৃষি আইনের বিরুদ্ধে প্রদর্শন ভারত (India) বিরোধী রুপ নিয়ে নেয়। খালিস্তানি (Khalistan) বিচ্ছিন্নতাবাদীরা ভারতে সম্প্রতি লাগু কৃষি আইনের বিরুদ্ধে প্রদর্শন করা কৃষকদের সমর্থনে শিখ-আমেরিকার যুবকরা মহত্মা গান্ধীর (Mahatma Gandhi) প্রতিমায় কালি মাখিয়ে দেয়।

গ্রেটার ওয়াশিংটন, মেরিল্যান্ড আর ভার্জিনিয়ার আশেপাশে হাজার হাজার শিখ এছাড়াও নিউইউর্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, ইন্ডিয়ানা, ওহাইয়ো আর নর্থ ক্যারোলিনার শিখেরা শনিবার ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাস পর্যন্ত কার র‍্যালি করে। এরা প্রদর্শনরত কৃষকদের সাথে একতা ব্যক্ত করার জন্য একত্রিত হয়।

যদিও, শান্তিপূর্ণ বিক্ষোভ খুব শীঘ্রই আলগাওবাদী শিখরা হিংসাত্মক বানিয়ে দেয়। এরা ভারত বিরোধী পোস্টার আর ব্যানারের সাথে সাথে খালিস্তানি ঝাণ্ডা ওড়ায় আর বলে, তাঁরা খালিস্তানি প্রজাতন্ত্রের প্রতিনিধিত্ব করে। বিরোধ প্রদর্শনে খালিস্তানি সমর্থকরা মহত্মা গান্ধীর মূর্তির উপর ঝাঁপিয়ে পড়ে আর সেখানে পোস্টার টাঙিয়ে দেয়। এরা সবাই ভারত বিরোধী আর খালিস্তানের সমর্থনে স্লোগান দেয়। ভারতীয় দূতাবাস এই ঘটনার তীব্র নিন্দা করে।

ভারতীয় দূতাবাস একটি বয়ানে বলেন, দূতাবাসের সামনে মহত্মা গান্ধী মেমোরিয়াল প্লাজায় মহত্মা গান্ধীর প্রতিমাটিকে ১২ ডিসেম্বর ২০২০ তে খালিস্তানি সমর্থকরা ক্ষতিগ্রস্ত করে। দূতাবাস হিংসাত্মক আর ভারত বিরোধী খালিস্তানিদের নিন্দা করে বলে, প্রতিবাদের নামে শান্তি ও ন্যায়বিচারের প্রতীকের ক্ষতি করা চরম নিন্দনীয়।

Related Articles

Back to top button