নতুন খবরভারতবর্ষ

দীপাবলিতে নিজের কন্যা সন্তানকে করুন লাখপতি, মাত্র ১ টাকার বিনিময়ে পান ১৫ লক্ষ

কলকাতাঃ সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য বাবা-মায়ের চিন্তা স্বাভাবিক। তাদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই একটু একটু করে সঞ্চয় শুরু করেন অভিভাবকরা। এমন একটি স্কিম খুঁজছেন যেখানে যেখানে অল্প বিনিয়োগ করে ভবিষ্যতের জন্য বড় লাভ পাওয়া যেতে পারে? তাহলে আপনার জন্য রয়েছে একটি দুর্দান্ত প্রকল্প। কেন্দ্র সরকারের ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্পের অন্তর্গত একটি স্কিম রয়েছে যেখানে কোন খুব অল্প বিনিয়োগের মাধ্যমে আপনার কন্যা সন্তানের সুরক্ষিত ভবিষ্যতের জন্য টাকা জমাতে পারবেন আপনি। কেন্দ্র সরকারের এই স্কিমটির নাম SSY বা সুকন্যা সমৃদ্ধি যোজনা।

সবচেয়ে বড় বিষয় হলো দৈনিক মাত্র এক টাকা করে সঞ্চয় করলেও সুকন্যা সমৃদ্ধি যোজনার অন্তর্ভুক্ত হতে পারবেন আপনি। কারণ এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে হলে প্রতি অর্থবর্ষে আপনাকে ন্যূনতম আড়াইশো টাকা জমা করতে হবে। মাত্র আড়াইশো টাকা দিয়েই অ্যাকাউন্ট খুললে কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারবেন আপনি। মনে রাখবেন এক্ষেত্রে প্রতিবছর দেড় লক্ষ টাকা অবধি জমা করা যেতে পারে।

জানিয়ে রাখি এক্ষেত্রে সুদের হার সাধারণের তুলনায় অনেকটাই বেশি। এক্ষেত্রে আপাতত ৭.৬% সুদ দিচ্ছে ব্যাঙ্কগুলি। আসুন হিসেব করে দেখা যাক কত টাকা জমালে ঠিক কতখানি মূলধন ফেরত পেতে পারবেন আপনি। জানিয়ে রাখি এক্ষেত্রে যদি প্রতি মাসে ৩০০০ টাকা অর্থাৎ বছরে ৩৬০০০ টাকা জমান আপনি, সে ক্ষেত্রে ১৪ বছর শেষে চক্রবৃদ্ধি সুদের জেরে ৯,১১,৫৭৪ টাকা পাবেন আপনি। একইভাবে আপনি যদি ২১ বছরের মেয়াদ গ্রহণ করেন তাহলে সেক্ষেত্রে মেয়াদপূর্তিতে ১৫,২২,২১ লক্ষ্য টাকা পাবেন আপনি।

এক্ষেত্রে জানিয়ে রাখি, এই স্কিমের অধীনে, কন্যা সন্তানের জন্মের পরে ১০ বছর বয়সের আগে ন্যূনতম ২৫০ টাকা জমা দিয়ে অ্যাকাউন্ট খোলা যেতে পারে। কন্যার বয়স ২৮ বছর হওয়া পর্যন্ত অথবা ১৮ বছরের পর তার বিবাহের সময় পর্যন্ত এই স্কিম চালাতে পারবেন আপনি। জানিয়ে রাখি এক্ষেত্রে ইনকাম ট্যাক্সের ক্ষেত্রেও বেশ কিছু ছাড় দেওয়া হয়ে থাকে সরকারের তরফে।

Related Articles

Back to top button