নতুন খবরপশ্চিমবঙ্গরাজনীতি

লালবাড়ি দখল না করতে পারলেও পুর নির্বাচনে শক্তি বাড়বে বিজেপির, রইল বুথ ফেরত সমীক্ষা

কলকাতাঃ একুশের নির্বাচনে কলকাতায় একটিও আসন না পেলেও, একই বছরে কলকাতা পুরসভার নির্বাচনে গতবারের তুলনায় ক্ষমতা বাড়তে চলেছে বিজেপির। ২০১৫ সালের তুলনায় এবারের নির্বাচনে বিজেপি কয়েকটি আসন বেশি পেতে পারে। C-Voter Exit Poll-এ কলকাতার পুরনির্বাচনে তৃণমূল একক সংখ্যাগরিষ্ঠতায় লাল বাড়ি দখল করবে বলে দেখানো হচ্ছে।

২০১৫ সালে ১৪৪টি আসনের মধ্যে তৃণমূলের দখলে ছিল ১১৩টি আসন। বিজেপি পেয়েছিল ৭টি, কংগ্রেস টি ও বামেরা ১৬টি। তবে এবারের C-Voter Exit Poll অনুযায়ী, তৃণমূল কংগ্রেসের আসন সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। তৃণমূল মোট ১৩১ টি আসন দখল করতে আপরে। অন্যদিকে বিজেপি ১৩টি আসনে গেরুয়া ধ্বজ ওড়াবে বলে দেখানো হয়েছে সমীক্ষায়। অবাক করা বিষয় হল, এবারের পুর নির্বাচনে বাম-কংগ্রেসকে ফের শূন্য হাতেই ফিরতে হবে বলে দেখানো হয়েছে সমীক্ষায়।

C-Voter Exit Poll এর সমীক্ষা অনুযায়ী, তৃণমূল কলকাতার পুরভোটে ৫৯ শতাংশ ভোট পেতে পারে। বিজেপি ২৮ শতাংশ পেতে পারে বলে অনুমান করা হয়েছে। অন্যদিকে বামেরা ৫ আর কংগ্রেস ৬ শতাংশ পেতে পারে বলে দেখানো হয়েছে সমীক্ষায়।

উল্লেখ্য, বাংলায় শেষ বারের উপনির্বাচনে সিপিএমের ফলাফল বামেদের কিছুটা হলেও আশা জাগিয়েছিল। কারণ, একুশের নির্বাচনের তুলনায় উপনির্বাচনে বামেরা একটু হলেও বেশি ভোট পেয়েছিল। আর সেবার খতি হয়েছিল বিজেপির। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বামেদের ভোট আবারও বামে ফেরায় বিজেপি ক্ষতির মুখে পড়েছিল।

সেই সময় বামেরা আশায় বুখ বাঁধলেও পুরসভার নির্বাচনের বুথ ফেরত সমীক্ষা আবারও তাঁদের আশায় জল ঢেলে দিয়েছে। সমীক্ষা যদি একই রকম হয়, তাহলে আবারও সেই অন্ধকারেই ডুবতে হবে বামেদের।

Related Articles

Back to top button