Press "Enter" to skip to content

কুলভূষণ যাদব মামলায় ভারতের সামনে ঝুঁকলো পাকিস্তান! আর্মি আইনে পরিবর্তন আনবে পাকিস্তান।

শেয়ার করুন -

এবার কুলভূষণ মামলাতেও ধীরে ধীরে ভারতের সামনে ঝুঁকতে শুরু করেছে পাকিস্তান। মিথ্যা মামলায় ফাঁসিয়ে রাখা কুলভূষণ যাদবের কেস যত এগিয়ে চলেছে ততই পাকিস্তানের কোমর ভাঙতে শুরু হয়েছে। পাকিস্তান কারাগারে বন্ধি থাকা কুলভূষণ যাদব মামলায় বড় সংবাদ প্রকাশিত হয়েছে। আন্তর্জাতিক মিডিয়া রিপোর্টস অনুযায়ী খবরে বলা হয়েছে, কুলভূষণ যাদবের মামলাটি এখন সিভিল  আদালতে চালানো যাবে। মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, আন্তর্জাতিক আদালত (ICJ) -র শর্ত অনুযায়ী পাকিস্তান এটি করছে। এ জন্য পাকিস্তান তার আর্মি এক্ট পরিবর্তন করবে। বর্তমানে কুলভূষণ যাদবের পাকিস্তানের সামরিক আদালতে বিচার করা হচ্ছে। পাকিস্তানি সেনাবাহিনীর আইন অনুসারে এই জাতীয় ব্যক্তিরা সিভিল আদালতে আপিল করতে পারবেন না।

তবে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি হওয়ার পরে এখন পাকিস্তান তার সেনা আইন পরিবর্তন করতে রাজি হয়েছে। জানিয়ে দি যে গত মাসে কুলভূষণ যাদব মামলা নিয়ে আন্তর্জাতিক আদালত পাকিস্তানকে তিরস্কার করেছিল। আন্তর্জাতিক আদালতের আদেশের পরে, পাকিস্তান ভারতে কনস্যুলার অ্যাক্সেস দিয়েছে কিন্তু এর পরে তারা আর একটি কনস্যুলার প্রবেশাধিকার দিতে অস্বীকার করেছিল। বিদেশ মন্ত্রক এ বিষয়ে তীব্র আপত্তি প্রকাশ করে আবারও বিষয়টি আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে নিয়ে যাওয়ার কথা বলেছিল।

২ সেপ্টেম্বর পাকিস্তান ভারতকে কনস্যুলার অ্যাক্সেস দেয়। তাৎপর্যপূর্ণভাবে, পাকিস্তান সামরিক আদালত এপ্রিল 2017 সালে তাকে ‘গুপ্তচরবৃত্তি’ এবং ‘সন্ত্রাসবাদের’ অভিযোগে মৃত্যুদন্ডের সাজা দেয়। ভারত তখন ICJ তে চলে যায়, ICJ  17 জুলাই পাকিস্তানকে যাদবকেব প্রদত্ত সাজা কার্যকর করার বিষয়ে কার্যকরভাবে পুনর্বিবেচনা করার এবং কূটনৈতিক প্রবেশের ব্যবস্থা করার নির্দেশ দেয়।