Press "Enter" to skip to content

লাদাখে ভারতীয় সেনা ‘জয় বজরংবলী, জয় বিরসা মুন্ডা” ধ্বনি দিয়ে চীনের সেনার উপর ঝাঁপিয়ে পড়েঃ সিচুয়েশন রিপোর্ট

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ১৫ জুন রাতে লাদাখ (Ladakh) সীমান্তের গালওয়ান উপত্যকায় (Galwan valley) ভারত-চীন (India-China) সেনার মধ্যে হওয়া সংঘর্ষ নিয়ে সিচুয়েশন রিপোর্ট সামনে এসেছে। ওই রিপোর্টে অনেক নতুন তথ্য জানা যাচ্ছে। ভারতীয় জওয়ানরা এই সংঘর্ষে ব্যাপক সাহস আর শক্তির পরিচয় দিয়েছিল। সেনা গালওয়ান উপত্যকায় বয়োনেট ফাইটে চীনের সেনাদের উপর তাণ্ডব করেছিল। এই সংঘর্ষে ভারতীয় সেনারা অনেকবার জয় বজরং বলী আর বিরসা মুন্ডার জয় স্লোগান দিয়ে চীনের সেনার উপর লাগাতার হামলা চালাচ্ছিল।

১৫ জুন রাতে বিহার রেজিমেন্ট কর্নেল সমেত ২০ জন জওয়ানের বলিদানের বদলা নিয়েছিল। এই সংঘর্ষে আর্টিলারি রেজিমেন্টও বীরতা দেখিয়েছিল। জওয়ানরা রাইফেলের অগ্রভাগের ফলা দিয়ে লাল ফৌজের মধ্যে হাহাকার সৃষ্টি করে দিয়েছিল। অনেক চীন জওয়ানদের ঘাড় ভেঙে দেওয়া হয়েছিল। এই সংঘর্ষে চীনের সেনা সিও সমেত তিন আধিকারিককে বন্দি বানানো হয়েছিল।

সেনার সিচুয়েশন রিপোর্টে ওই রাতে ঘটা ঘটনার বিবরণ দেওয়া হয়েছে। ওই রিপোর্টে গালওয়ান নদীতে বানানো বাঁধ ভেঙে যাওয়ার কথাও উল্লেখ আছে।

রিপোর্ট অনুযায়ী, ভারতীয় জওয়ানরা অনেকবার জয় বজরং বলী আর বিরসা মুন্ডার জয় বলে চীনের সেনার উপর ঝাঁপিয়ে পড়েছিল। রিপোর্টে চীনের অনেক জওয়ানরা গালওয়ান নদীর স্রোতে ভেসে গেছে বলে উল্লেখ করা হয়েছে। এই রিপোর্ট প্রধানমন্ত্রীর সেই বয়ানকে সঠিক প্রমাণ করে, যেখানে উনি বলেছিলেন আমাদের জওয়ানরা মারতে মারতে মরেছিল।