Press "Enter" to skip to content

চীনের কর্নেলকে ধরে এনেছিল ভারত, আর সেই কারণেই চীন তাড়াতাড়ি মুক্তি দেয় ভারতীয় জওয়ানদেরঃ সুত্র

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ইস্ট লাদাখের (East Ladakh) গালওয়ান উপত্যকায় (Galwan Valley) ভারত (India) আর চীনের (China) মধ্যে হওয়া বিবাদের পর ভারতীয় সেনা চীনের এক কর্নেল র‍্যাংকের আধিকারিককে বন্দি বানিয়েছিল। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ১০ জন ভারতীয় সেনা জওয়ানকে মুক্তি দেওয়ার পর চীনের সেনার কর্নেলকে মুক্তি দেওয়া হয়। জানিয়ে দিই, এই বিষয়ে প্রাক্তন আর্মি প্রধান জেনারেল ভিকে সিংও দাবি করেছিলেন যে চীন আমাদের জওয়ানদের ফেরত দেয়নি, আর আমরাও ওঁদের কোন সেনাকে ফেরত পাঠাই নি।

লাদাখের গালওয়ান উপত্যকায় চীন আর ভারতের মধ্যে সংঘর্ষের পর চীনের সেনা ভারতের দশজন জওয়ানকে বন্দি বানিয়েছিল। আর ভারতীয় সেনা চীনের এক কর্নেলকে বন্দি বানিয়েছিল। এখন খবর পাওয়া যাচ্ছে যে, চীন ভারতীয় জওয়ানদের ছেড়ে দেওয়ার পর ভারতও চীনের কর্নেলকে মুক্তি দিয়েছে। যদিও এই নিয়ে সেনার তরফ থেকে এখনো কোন অফিসিয়াল বয়ান জারি করা হয়নি।

এর আগে ভারতীয় সেনা সেই সমস্ত মিডিয়া রিপোর্টকে খারিজ করে দেয়, যেখানে বলা হয়েছিল গালওয়ান উপত্যকায় চীনের সাথে হওয়া সংঘর্ষের পর ভারতের অনেক জওয়ান নিখোঁজ ছিলেন। সেনা একটি বয়ান জারি করে জানায়, আমরা স্পষ্ট ভাবে জানিয়ে দিচ্ছি যে, ভারতের কোন জওয়ান নিখোঁজ হয়নি।

উল্লেখ্য, প্রায় দেড়মাস ধরে লাদাখে ভারত আর চীনের সেনার মধ্যে সীমান্ত নিয়ে বিবাদ শুরু হয়েছিল। ভারতের বানানো একটি রাস্তা আর একটি নির্মীয়মাণ ব্রিজ নিয়ে চীন আপত্তি জাহির করেছিল। যদিও ভারতের তরফ থেকে চীনকে পাত্তা না দিয়েই ওই ব্রিজ তৈরির কাজ সম্পূর্ণ হয়েছে। আর এই নিয়ে দুই পক্ষের সংঘর্ষে ভারতের ২০ জন জওয়ান শহীদ হন আর চীনের ৪৩ জন জওয়ান নিকেশ হয়।