নতুন খবরভারতবর্ষ

ওবামার ভারতে আসার বিরোধিতা করা বামেরাও আজ বাইডেনের সমর্থক

নয়া দিল্লীঃ আমেরিকার নির্বাচন শেষ। ভোট গণনাও শেষ। আমেরিকার নতুন রাষ্ট্রপতি ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। ট্রাম্পের রিপাবলিকান পার্টি ক্ষমতায় আসার আগে আমেরিকার ক্ষমতায় ছিল এই ডেমোক্র্যাটিক পার্টিই। আর সেই সময় মার্কিন প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। এবং জো বাইডেন তখন ছিলেন আমেরিকার উপ-রাষ্ট্রপতি। নিজের কার্যকালে ২০১০ সালে নভেম্বর মাসে তিনি প্রথম ভারত সফরে আসেন।

এরপর তিনি পাঁচ বছর পর ২০১৫ সালে নরেন্দ্র মোদীর আতিথেয়তায় ভারত সফরে আসেন। ২০১৫ এর ২৫ জানুয়ারি তিনি ভারতে এসেছিলেন। আর ২৭ জানুয়ারি পর্যন্ত তিনি ভারতেই ছিলেন। সেই সময় তিনি ভারতের গণতান্ত্রিক দিবসের প্যারেডে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নরেন্দ্র মোদীর আমলে এটাই ছিল বারাক ওবামার প্রথম ভারত সফর।

সেই সময় বারাক ওবামার বিরোধিতা করেছিল ভারতীয় বামেরা। রাস্তায় নেমে দেখানো হয়েছিল বিক্ষোভ। পোড়ানো হয়েছিল ওবামা এবং মোদীর কুশপুতুল। যদিও তাঁদের বিরোধিতায় ওবামার সফরে কোনও প্রভাব পড়েনি। কিন্তু এখন সেই বামেরাই আবার আচমকাই ওবামার দলের সমর্থক হয়ে ওঠা নিয়ে উঠছে প্রশ্ন।

আমেরিকার নির্বাচন শুরু হওয়ার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বাম গ্রুপ এবং পেজ গুলোতে ট্রাম্পের বিরুদ্ধে পোস্ট করা হয়েছে। এমনকি ট্রাম্প হেরে যাওয়ার পর বাইডেনের সমর্থনেও সিপিএম সমর্থক, কর্মীরা সুর চড়িয়েছেন। এর থেকে স্পষ্ট যে, এবার বাইডেন ভারতে আসলে হয়ত বামেরা আর বিরোধিতা করবে না। তবে আগামী দিনে কি হবে সেটা তারাই বলতে পারবে।

Related Articles

Back to top button