নতুন খবরভারতবর্ষ

সরকারি প্রকল্প থেকে বঞ্চিত না হতে চাইলে বাড়িতে বসে নিমিষেই আধারের সাথে লিঙ্ক করে নিন আপনার রেশন কার্ড

নয়া দিল্লীঃ মোদী সরকার (Modi Sarkar) লকডাউনের কারণে রেশন কার্ডের (Ration Card) সাথে আধার (Aadhar) লিঙ্ক করানোর সময়সীমা বাড়িয়ে দিয়েছে। করোনার সঙ্কটের মাঝে সবথেকে বেশি সমস্যার সন্মুখিন হওয়া দেশের গরীব মানুষদের রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে গম, চাল আর ডাল দেওয়া হচ্ছে। আরেকদিকে সরকার ‘এক দেশ, এক রেশন কার্ড” প্রকল্পও শুরু করে দিয়েছে। এই প্রকল্প অনুযায়ী,  রেশন কার্ডের মাধ্যমে আপনি দেশের যেকোন জায়গা থেকে রেশন তুলতে পারবেন। তবে পশ্চিমবঙ্গ সমেত বেশ কয়েকটি রাজ্যে এই প্রকল্প চালু নেই। আপনাদের জানিয়ে দিই, কেন্দ্র সরকার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করার সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। যদিও এই সময়ে আধার লিঙ্ক না হলেও গ্রাহকেরা বিনামূল্যে রেশন পাবেন।

কেন্দ্র জানিয়েছে যে যতদিন না উপভোক্তা বিষয়ক মন্ত্রক সমস্ত রাজ্য আর কেন্দ্রশাসিত অঞ্চল গুলোকে স্পষ্ট নির্দেশ জারি করছে, ততদিন কাউকেই রেশন দেওয়া বন্ধ করা যাবে না। আপাতত কোনও রেশন কার্ড আধারের সাথে যুক্ত না হলেও গ্রাহকদের রেশন দেওয়া হবে। সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, রেশন কার্ড গুলোকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার কার্ডের সাথে লিঙ্ক করাতে হবে।

রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করার জন্য UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in যান। সেখানে গিয়ে ‘Start Now’ অপশনে ক্লিক করুন। সেখানে আপনার পুরো নাম  দিন। সমস্ত বিকল্পের মধ্যে ‘Ration Card’ বেনিফিট টাইপ পছন্দ করুন। এরপর রেশন কার্ডের স্কিম পছন্দ করুন। আপনার রেশন কার্ড নাম্বার, আধার নাম্বার, ই-মেইল আর মোবাইল নাম্বার সমেত সমস্ত ডিটেল দিন। এরপর আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে একটি OTP আসবে। সেটি ওয়েবসাইটে দিন। এরপর আপনার রেশন কার্ড আধারের সাথে লিঙ্ক হয়ে যাবে।

দেশে এখনো পর্যন্ত ২৩ কোটি ৫০ লক্ষ রেশন কার্ডের মধ্যে ৯০ শতাংশ আধারের সাথে লিঙ্ক হয়ে গেছে। কেন্দ্র সরকার ১লা জুন থেকে ২০ টি রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলে ‘এক দেশ, এক রেশন কার্ড” স্কিম চালু করে দিয়েছে। কেন্দ্র জানিয়েছে যে, এই প্রকল্পের ফলে বিভিন্ন রাজ্য থেকে পলায়ন করা শ্রমিক আর আর্থিক দিক থেকে কমজোর মানুষরা কম পয়সায় খাদ্য শস্য নিতে পারবেন।

Related Articles

Back to top button