আন্তর্জাতিকনতুন খবর

“বাড়িতে চাইনিজ ফোন থাকলে ছুঁড়ে ফেলে দিন”- নির্দেশিকা জারি করল লিথুয়ানিয়া দেশের সরকার

চীনা অ্যাপস ব্যক্তিগত তথ্য শেয়ার করে এই অভিযোগের ভিত্তিতে গতবছর ভারতে প্রচুর চীনা অ্যাপস নিষিদ্ধ করা হয় এবং কার্যত সেই একই অভিযোগ করতে দেখা গেল লিথুয়ানিয়ার সরকারকে।ইউরোপের দেশ লিথুয়ানিয়ার রাষ্ট্রীয় সাইবার সিকিউরিটি এজেন্সির একটি প্রতিবেদনে নিরাপত্তা সংক্রান্ত সমস্যার কারণে চীনা ফোন ব্যবহারের বিরুদ্ধে সতর্কতা জারি করা হয়েছে। লিথুয়ানিয়ার সরকার চাইনিজ ফোন ছুঁড়ে ফেলো দেওয়ার পরামর্শ দিয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, যে সেন্সরশিপ সরঞ্জামগুলির দ্বারা এমন কিছু ডিভাইসে চালানো হচ্ছে যা সিস্টেম অ্যাপগুলিতে বিশেষ শর্তসহ ফিল্টার করা হয়েছে। চীনা কোম্পানির তৈরি ফোন ব্যবহারে সতর্কতা হিসেবে লিথুয়ানিয়ার প্রতিরক্ষা মন্ত্রকে জনগণকে “মেড ইন চায়না” স্মার্টফোন কেনা থেকে বিরত থাকার জন্য বলেছে। বিশেষ করে, দেশটি দুটি কোম্পানিকে তুলে ধরেছে: শাওমি এবং হুয়াওয়ে।

লিথুয়ানিয়া প্রতিরক্ষা মন্ত্রকের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের নতুন প্রতিবেদনে চীনের তৈরি ফোন সম্পর্কে অভিযোগ করা হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, চীনা ভাষায় মোট ৪৪৯ টি শর্ত স্বয়ংক্রিয়ভাবে শাওমি ফোনে ডিফল্ট ইন্টারনেট ব্রাউজার সহ সিস্টেম অ্যাপস দ্বারা সেন্সর করা হয়েছে। এতে বলা হয়েছে, যে এই তালিকাটি ক্রমাগত প্রসারিত হচ্ছে এবং সেন্সরশিপের জন্য “ফ্রি তিব্বত”, “তাইওয়ানের স্বাধীনতা দীর্ঘজীবী হোক” এবং “গণতন্ত্র আন্দোলন” এর মতো শব্দকে সেন্সর করেছে।

লিথুয়ানিয়ার সাইবার সিকিউরিটি বডি এমআই ১০ টি ৫ জি -র মতো ইউরোপের ফ্ল্যাগশিপ শাওমি স্মার্টফোনে সেন্সরশিপে খুঁজে পেয়েছে। রাষ্ট্র পরিচালিত সংস্থাটি বলেছে যে “ইউরোপীয় ইউনিয়ন অঞ্চলের” জন্য সেন্সরশিপ সফটওয়্যারটি বন্ধ করা হয়েছে, কিন্তু যে কোনো সময় চালু করা যেতে পারে। প্রতিরক্ষা উপমন্ত্রী মার্গিরিস আবুকেভিসিয়াস বলেছেন, সুপারিশ করা হচ্ছে নতুন চীনা ফোন না কেনা এবং ইতিমধ্যেই যেগুলো কেনা হয়েছে সেগুলো থেকে যত দ্রুত সম্ভব থেকে পরিত্রাণ পাওয়া দরকার।

লিথুয়ানিয়ার ন্যাশনাল সাইবার সেন্টারের প্রতিবেদনে চীনা স্মার্টফোনের সাথে আরও কিছু নিরাপত্তা সংক্রান্ত ত্রুটির উল্লেখ করা হয়েছে। শাওমির জন্য, বলা হয়েছে, যে একটি কোম্পানির ফোন ঘেঁটে দেখা গিয়েছে, সিঙ্গাপুরের একটি সার্ভারে এনক্রিপ্ট করা হয়েছে যেখানে ফোনে ব্যবহারের ডেটার তথ্য পাঠাতে দেখা গিয়েছে। হুয়াওয়ের P40 5G তেও একটি নিরাপত্তা ত্রুটি পাওয়া গিয়েছে।

Related Articles

Back to top button