Press "Enter" to skip to content

এক বছরের বাচ্চাকে বাঁচাতে ব্যবহার হল গরুর নার্ভ, বিশ্বে প্রথম এমন অপারেশনে সফল ভারতীয় ডাক্তারেরা

শেয়ার করুন -

রাজধানী দিল্লীর পাশে অবস্থিত সাইবার সিটি গুরুগ্রামের একটি হাসপাতালে বিশ্বের প্রথম এমন লিভার ট্রানপ্লান্ট করা হল, যেখানে গরুর নার্ভ ব্যবহার করা হয়েছে। সৌদি আরবের বাসিন্দা এক শিশুর এই লিভার ট্রান্সপ্লান্ট করা হয়েছে। ১৪ ঘণ্টার দীর্ঘ সার্জারির পর এখন শিশু সম্পূর্ণ রুপে সুস্থ আর তাঁকে হাসপাতাল থেকে ছুটিও দেওয়া হয়েছে।

সৌদি আরবের এই এক বছরের বাচ্চার নাম ‘হুর”। আমাদের দেশের ডাক্তার এই বাচ্চার জন্য দেবদূত হয়ে তাঁর লিবার ট্রান্সপ্লান্ট সফল করেছে। আর্টেমিস হাসপাতালের সিনিয়র কনসাল্টেন্ট ডঃ গিরিরাজ বোহরা বলেন, এটা বিশ্বের প্রথম সফল অপারেশন যেখানে লিভারে রক্ত পৌঁছে দেওয়ার জন্য গরুর নার্ভের ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, সৌদি আরবের বাসিন্দা এই এক বছরের শিশুর পিত্ত নালিকা অস্বাভাবিক ভাবে বৃদ্ধি হওয়ার কারণে লিভারে সমস্যা শুরু হয়েছিল। এরপর সৌদির ডাক্তারেরা এই শিশুর চিকিৎসা ভারতে করানোর পরামর্শ দেন। বাচ্চার মাতা পিতা তাঁদের এক বছরের শিশুকে গুরুগ্রামের আর্টেমিস হাসপাতালে নিয়ে আসে, সেখানে তাঁর লিভার ট্রান্সপ্লান্ট করা হয়। বাচ্চার নতুন লিভারে রক্ত পৌঁছে দেওয়ার জন্য গরুর নার্ভের ব্যবহার করা হয়েছে।

বাচ্চার লিভার ট্রান্সলান্ট করা ডাক্তার অনুযায়ী, দিল্লী এনসিআরে এত কম বছরের শিশুর এটাই প্রথম লিভার ট্রান্সপান্ট। আর গোটা বিশ্বে এটাই প্রথম লিভার ট্রান্সপ্লান্ট যেখানে, লিভারে রক্ত পৌঁছে দেওয়ার জন্য গরুর নার্ভের ব্যবহার করা হয়েছে। এই গরুর নার্ভ বিদেশ থেকে নিয়ে আসা হয়েছিল। ডাক্তারেরা জানান, এই অপারেশন করতে মোট ১৪ ঘণ্টা সময় লেগেছিল।