নতুন খবরভারতবর্ষ

শাহিনবাগে ধরনায় বসা মুসলিম মহিলাদের বিরুদ্ধে প্রদর্শন স্থানীয়দের! রাস্তা খোলার দাবীতে অনড় তাঁরা

শাহিনবাগে (shaheen bagh) কিছু স্থানীয়রা ৫০ দিন ধরে বন্ধ পড়ে থাকা রাস্তা খোলার জন্য প্রদর্শন শুরু করেছে। আপনাদের জানিয়ে রাখি, নাগরিকতা সংশোদন আইন (CAA) এর বিরুদ্ধে প্রায় ৫০ দিন ধরে দিল্লীর সবথেকে গুরুত্বপূর্ণ রাস্তার মধ্যে একটি শাহিনবাগ। আর সেই রাস্তায় এখন জ্যাম, প্রভাবিত প্রায় লক্ষাধিক মানুষ।

প্রদর্শনকারীরা জানান, শাহিনবাগে চলা আন্দোলনের কারণে তাঁদের অনেক সমস্যার সন্মুখিন হতে হচ্ছে। উল্লেখ, শাহিনবাগে দীর্ঘদিন ধরে চলে সিএএ এর বিরুদ্ধে বিক্ষোভ গোটা দেশে চর্চার বিষয় হয়ে উঠেছে। শাহিনবাগের পরেই দেশে বিভিন্ন জায়গায় একই ধাঁচে সিএএ এর বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে।

প্রসঙ্গত, নাগরিকতা সংশোধন আইন অনুযায়ী, কেন্দ্র সরকার পাকিস্তান, আফগানিস্তান আর বাংলাদেশ থেকে আসা সংখ্যালঘু হিন্দু, শিখ, ইসাই, পারসি, বৌদ্ধ আর জৈন শরণার্থীদের ভারতীয় নাগরিকতা দেওয়ার কথা বলেছে। আর সরকারের এই আইনের বিরুদ্ধে শাহিনবাগে প্রদর্শন চলছে।

লোকসভা এবং রাজ্যসভায় CAA  পাশ হওয়ার পর দিল্লী জামিয়া আর শাহিনবাগে এর বিরুদ্ধে প্রতিবাদ চলছে। এই আইনের বিরুদ্ধে যারা প্রতিবাদ করছে, তাঁরা এই আইনকে অসাংবিধানিক এবং ধর্মের ভিত্তিতে বৈষম্য করার অভিযোগ তুলেছে।

Back to top button
Close