নতুন খবরভারতবর্ষরাজনীতি

মহারাষ্ট্রে গেরুয়া ঝড়, পঞ্চায়েত নির্বাচনে সবার সেরা বিজেপি! কংগ্রেস লাস্টবয়

মুম্বইঃ মহারাষ্ট্রে পঞ্চায়েত নির্বাচনে ভারতীয় জনতা পার্টি বড় জয় হাসিল করল। সর্বোচ্চ সংখ্যক আসন জয়ের জন্য বিজেপি এবং ন্যাশনাল কংগ্রেস পার্টির (NCP) মধ্যে কঠিন লড়াই ছিল। ১০৬টি নগর পঞ্চায়েত এবং ২টি জেলা পরিষদের জন্য অনুষ্ঠিত নির্বাচনে, বিজেপি নগর পঞ্চায়েতগুলিতে সর্বাধিক ৪১৬টি আসন জিতেছে, তারপরে ৩৭৮টি আসন নিয়ে এনসিপি দ্বিতীয় হয়েছে৷

অন্যদিকে, এনসিপি ২৫টি নগর পঞ্চায়েত জিতেছে এবং ২৪টিতে বিজেপি। শিবসেনা এবং কংগ্রেস যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ অবস্থানে গেলেও, তিনটি শাসক দল যৌথভাবে ৬০% এর বেশি ভোট অর্জন করেছে। এই নির্বাচনের ফলাফল এটাই প্রমাণ করল যে, বিজেপি সেখানে শক্তি হারায়নি।

এই নির্বাচনে বিজেপি সর্বাধিক ৪১৬টি আসন জিতেছে, তারপরে এনসিপি ৩৭৮, শিবসেনা ৩০১টি আসন পেয়েছে। আর কংগ্রেস ২৯৭টি আসন নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। যদিও, শাসক গোষ্ঠীর তিন দলের সমস্ত আসন এক করলে বিজেপির থেকে অনেক বেশি হয়। শাসকরা মোট ৯৭৬টি আসনে জয়লাভ করেছে। অন্যদিকে বিজেপি ৪১৬টি আসনে।

কিন্তু দল হিসেবে ধরলে বিজেপিই মহারাষ্ট্রের পঞ্চায়েত নির্বাচনে সবথেকে বড় দল হিসেবে উঠে এসেছে। এই পরিসংখ্যান একদিকে যেমন বিজেপির মনোবল বাড়াতে সাহায্য করবে, তেমন অন্যদিকে শাসক গোষ্ঠীদের চিন্তায় ফেলবে।

Related Articles

Back to top button