আন্তর্জাতিকনতুন খবর

ভারতকে জবাব দেওয়ার ক্ষমতা আমদের নেই! আমরা ওদের সামনে অনেক ছোটঃ মালয়েশিয়া

ভারত মালয়েশিয়া থেকে পাম তেল (Palm Oil) কেনা কমিয়ে দেওয়ার পর এবার মালয়েশিয়ার উদ্বেগ চোখে মুখে দেখা যাচ্ছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাতির মোহম্মদ (Mahathir Mohamad) বলেন, ভারতকে জবাব দেওয়ার জন্য আমরা অনেক ছোট দেশ। আর এরজন্য আমরা সমস্যার সমাধান খোঁজার চেষ্টা করছি।

আপনাদের জানিয়ে রাখি, ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কেনা কমিয়ে দিয়েছে, আর এই কারণে মালয়েশিয়ার প্রতিদিনই পাম তেলের দাম হুহু করে কমছে। দেশের সমস্যার কথা মাথায় রেখে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাতির মোহম্মদ এই বয়ান দিয়েছেন। রিপোর্ট অনুযায়ী, ‘জম্মু কাশ্মীর নিয়ে মালয়েশিয়ার বিতর্কিত মন্তব্য আর অতি পাকিস্তান প্রেম দেখানোর পরেই ভারত সরকার মালয়েশিয়ার বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে।

সংবাদ মাধ্যম রয়টার্স অনুযায়ী, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাতির মোহম্মদ বলেছেন, ‘বদলার কথা মাথায় রেখে অ্যাকশন নেওয়ার জন্য আমরা ভারতের কাছে অনেক ছোট দেশ। এই সমস্যা থেকে নিজেদের বের করতে হবে আমাদের। আর এরজন্য সমস্যা সমাধানের রাস্তা খুঁজতে হবে।”

মালয়েশিয়া পাম তেল উৎপাদনের দিক থেকে দ্বিতীয় সবথেকে বৃহৎ দেশ। ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কেনা কমিয়ে দেওয়ার পর বিগত ১১ বছরে সবথেকে কম দাম হয়েছে মালয়েশিয়ায়। আর দাম এত কম হওয়ার কারণে মালয়েশিয়া সরকার সঙ্কটের মুখে পড়েছে। আর এই জন্য তাঁরা ভারতের সাথে আরও একবার কথাবার্তা বলার চেষ্টা চালাচ্ছে।

Back to top button
Close