Press "Enter" to skip to content

অমুসলিমরা ব্যাবহার করতে পারবে না ‘আল্লাহ’ শব্দ! ফতোয়া জারি ইসলামি সংস্থার

শেয়ার করুন -

মালয়েশিয়ার নেগরি সেম্বিলন ইসলামি রিলিজিয়াস কাউন্সিল এক অদ্ভুত ফতোয়া জারি করেছে। যা নিয়ে ব্যাপক চর্চা শুরু হয়েছে। উক্ত সংগঠন বলেছে যে আল্লাহ এক পবিত্র শব্দ। এই শব্দ অমুসলিমরা ব্যাবহার করতে পারবে না। একই সাথে নেগরি সেম্বিলন ইসলামি রিলিজিয়াস কাউন্সিল আরো বলেছে যে, আল্লাহর সাথে অন্য কোনো ধর্মের দেবী দেবতার তুলনা করাও যাবে না।

আবদুল আজিজ শেখ আল কাদির এই ঘোষণা করেছেন। আবদুল আজিজ শেখ আল কাদির ইসলামী কাউন্সিল MAINS এর সভাপতি। মালয়েশিয়ার রাজ্যগুলিতে বহু সময় ধরে আল্লাহ শব্দের ব্যাবহার নিয়ে বিতর্ক চলছে। কাদির বলেছেন, শান্তি ও ভ্রাতৃত্ব বজায় রাখতে এই ফতোয়া পালন করা অত্যন্ত আবশ্যক।

কাদির মিডিয়াকর্মীদের সাথে সাক্ষাৎকারে বলেন, অমুসলিমদের এই ফতোয়া মেনে চলতে হবে। তবে শুধু আল্লাহ নয়, আরো ৩৬ টি শব্দের তালিকা তৈরি করা হয়েছে যেগুলো ব্যাবহার করতে পারবেন না অমুসলিমরা।
এর আগে ২০১৬ সালে এক ফতোয়া জারি হয়েছিল যাতে মুসলিমদের উদ্যেশ্যে একটা ফতোয়া জারি হয়েছিল। ওই ফতোয়াতে আল্লাহ শব্দের ব্যাবহার সাবধানতার সাথে করার পরামর্শ দেওয়া হয়েছিল।

 

কাদির বলেছেন, আল্লাহ শব্দের ব্যাবহার করার সময় যদি কোনো গালি গালাজের সুর পাওয়া যায় তাহলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, ইসলাম ধর্মের ইস্যুতে মালেশিয়া বেশ সংবেদনশীল। ধৰ্ম সুরক্ষিত রাখার জন্য বেশকিছু আইন আগে থেকে লাগু করেছে মালেশিয়া সরকার। মুসলিমদের মধ্যে যাতে অন্য কোনো ধর্মের প্রচার না করা হয় তাই সম্প্রতি নতুন এক আইন এনেছে মালেশিয়া সরকার।