আন্তর্জাতিকনতুন খবর

কাশ্মীর নিয়ে বয়ানবাজি আর পাকিস্তান প্রেম দেখিয়ে ডুবল মালয়েশিয়া! এবার ভারতের কাছে আবেদন তাঁদের

জম্মু কাশ্মীর নিয়ে ভারত বিরোধী বয়ান আর পাকিস্তানের (Pakistan) প্রতি প্রেম এবার মালয়েশিয়ার (Malaysia) কাল হয়ে দাঁড়িয়েছে। ভারত মালয়েশিয়ার থেকে পাম অয়েল আমদানি বন্ধ করার পরেই, টনক নড়েছে মালয়শিয়ার। উল্লেখ্য মালয়েশিয়া পাম অয়েল উৎপন্ন করার দিক থেকে বিশ্বের দ্বিতীয় সবথেকে বড় দেশ।  আর ভারত আমদানি বন্ধ করায় মালয়েশিয়ায় এখন পাম অয়েলের দাম নিম্নমুখী। বিগত ১১ বছরে এত নীচে নামেনি মালয়েশিয়া পাম অয়েলের দাম। আর দাম কমে যাওয়ার কারণে মালয়েশিয়া চিন্তিত, সেই কারণে তাঁরা আবার ভারতের সাথে কথা বলার জন্য উদ্যোগী হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স অনুযায়ী, আগামী সপ্তাহে দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মিটিংয়ে মালয়েশিয়ার বাণিজ্য মন্ত্রী ডোরেল লেইকিং ভারতের বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েলের সাথে সাক্ষাৎ করতে পারেন। যদিও এই মিটিংয়ের কোন অ্যাজেন্ডা এখনো নির্ধারণ করা হয়নি, কিন্তু শোনা যাচ্ছে যে, মালয়েশিয়া ভারতের কাছে আবারও পাম অয়েল আমদানির আবেদন করবে।

আরেকদিকে ভারতের বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল জানান, ভারত সরকার এখনো মালয়েশিয়ার বিরুদ্ধে কোন অ্যাকশন নেয়নি। শোনা যাচ্ছে যে, ভারতও চায় যে মালয়েশিয়ার সাথে তাঁদের সম্পর্ক ভালো হোক। বর্তমানে মালয়েশিয়ার ভারতের ১০ লক্ষ মানুষ কাজ করে।

ভারতে মোট খাদ্যের এক তৃতীয়াংশ পাম তেলের হয়। ভারত বছরে প্রায় ৯০ লক্ষ টন পাম তেল আমদানি করে। আর এই তেল বিশেষ করে ইন্দোনেশিয়া আর মালয়েশিয়ার কাছ থেকে আমদানি করে ভারত। আরেকদিকে সরকারের হুঁশিয়ারির পর ভারতের পাম তেল আমদানিকারকেরা ১০ ডলার প্রতি টনের হিসেবে ইন্দোনেশিয়া থেকে পাম তেল আমদানি করছে।

Back to top button
Close