Press "Enter" to skip to content

বিশ্বের কুখ্যাত কট্টরপন্থীদের তালিকায় স্থান পেলেন মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ বিশ্বের ২০ সবথেকে কুখ্যাত কট্টরপন্থীদের তালিকায় নাম উঠেছে মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ-এর। ওই তালিকায় নাম ওঠায় মহাথির মহম্মদ কড়া আপত্তি জাহির করেছেন। আমেরিকার ওয়েবসাইট ‘The Counter Extremism Project” এই তালিকা জারি করেছে আর মহাথির মহম্মদ ওই তালিকায় ১৪ নম্বর জায়গা পেয়েছেন। ওই তালিকায় নথিভুক্ত কট্টরপন্থীদের আন্তর্জাতিক সুরক্ষার জন্য বিপদ বলে ব্যাখ্যা করা হয়েছে।

মহাথির মহম্মদ ওই তালিকাকে খারিজ করে ট্যুইট করেছেন। মহাথির মহম্মদ লিখেছেন, ‘আমাকে এক আমেরিকান ওয়েবসাইট বিশ্বের ২০ জন সবথেকে বিপজ্জনক চরমপন্থীদের মধ্যে যুক্ত করেছে। ওয়েবসাইট আমাকে ওয়েস্টার্ন, LGBT আর ইহুদীদের সমালোচনা করা এক বিতর্কিত ব্যক্তি হিসেবে আখ্যা দিয়েছে।”

সেখানে বলা হয়েছে যে, মহাথির হিংসার ঘটনা গুলোর জন্য প্রত্যক্ষ ভাবে দায়ি না। যদিও ওনার বিতর্কিত বয়ান গুলো সবসময় গোটা নিন্দার মুখে পড়ে। ওনার বিরুদ্ধে এই অভিযোগও উঠেছে যে, তিনি পশ্চিমের দেশ গুলোর বিরুদ্ধে চরমপন্থী হিংসাকে প্রশ্রয় দেন।

মহাথির এসমস্ত অভিযোগ খারিজ করে বলেন, ‘এই সমস্ত কথা ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রনের ইসলাম বিরোধী বয়ানের জন্য বলা হয়েছিল। ম্যাক্রন বলেছিলেন যে, ইসলাম ধর্মের সাথে ওতপ্রোত ভাবে সন্ত্রাস জুড়ে আছে। ম্যাক্রনের এই কথা সম্পূর্ণ ভাবে ভুল। ইসলামে হিংসা ছড়ানোদের কোনও স্থান নেই। মুসলিম হোক আর অ-মুসলিম, ইসলাম কখনো হিংসা ছড়াতে বলে না। ইসলাম সবসময় শান্তির কথা বলে। “