নতুন খবরপশ্চিমবঙ্গরাজনীতি

চিন্তা করেছিলেন রামমোহন-বিদ্যাসাগর, কার্যকর করেছি আমরা! বললেন মুখ্যমন্ত্রী

কোলকাতাঃ সোমবার বিশ্ববাংলা শারদ সম্মান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে প্রধান বক্তা তথা অতিথি হিসেবে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী দাবি করেন যে, রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, কাজী নজরুল ইসলাম রবীন্দ্রনাথ থেকে শুরু করে অনেকেই চিন্তা করেছিলেন, কার্যকর করেছে আমাদের সরকার। তিনি বলেন, আমাদের যা প্রকল্প রয়েছে তা সারা বিশ্বে নেই। আমরা সামাজিক সংস্কারের কাজে এক নম্বরে। আর এরজন্য আমরা গর্বিত।

তিনি বলেন, আমরা ছোটবেলায় খাতা, কলমে পড়াশোনা করতাম। আজ বাংলায় তা সম্পূর্ণ বিনামূল্যে। বাংলায় স্বাস্থ্য ব্যবস্থা প্রায় বিনামূল্যে। MSME-তে আমরা এক নম্বরে রয়েছি। লক্ষ্মীর ভাণ্ডার দিয়েছি। ১০ লক্ষ টাকার স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিচ্ছি। তিনি কেন্দ্রকে আক্রমণ করে বলেন, ওঁরা যেভাবে বিক্রি করা শুরু করেছে, সেটা চলতে থাকলে যা মানুষ রয়েছে তাঁর থেকে বেশি বেকার হয়ে যাবে।

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়েও কেন্দ্রকে আক্রমণ করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, এত বেশি পেট্রোল, ডিজেল, গ্যাসের দাম বাড়ছে। মানুষের টাকা পয়সা রুদ্ধ করে দেওয়া হয়েছে। ৪ লক্ষ কোটি টাকা কেন্দ্র তুলেছে পেট্রোল, ডিজেল, গ্যাসের দাম থেকে। নিজেদের রাজ্যে হাজার হাজার কোটি টাকা দিচ্ছে তেলের দাম কমাচ্ছে। আমাদের টিকাও দেয় না, টাকা দেয় না। এরপরেও আমরা ডিজেলে ১ টাকা করে ছাড় দিই। এর থেকে বেশি পাব কোথায়?

উল্লেখ্য, কেন্দ্রের তরফ থেকে পেট্রোলে ৫ টাকা আর ডিজেলে ১০ টাকা কর ছাড়ের ঘোষণার পর বিজেপি শাসিত রাজ্যগুলো একে একে নিজেদের মতো করে পেট্রোপণ্যে ছাড় ঘোষণা করেছে। তবে, বাংলায় এখনও পর্যন্ত এক টাকাও ছাড় দেওয়া হয়নি। আর এই নিয়ে বিজেপির নিশানায় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন এই নিয়েই বিশ্ববাংলা শারদ সম্মান অনুষ্ঠান থেকে বিজেপিকে পাল্টা আক্রমণ করেন মুখ্যমন্ত্রী।

Related Articles

Back to top button