Press "Enter" to skip to content

ভারত সরকার সিদ্ধান্ত নিলেই PoK ভারতের অংশ রুপে পরিচিতি পাবে! আমরা তৈরিঃ সেনা প্রধান

শেয়ার করুন -

জম্মু কাশ্মীর থেকে আর্টিক্যাল ৩৭০ তুলে দেওয়ার পর থেকেই পাকিস্তান ভারতের উপরে তেতে আছে। আর এরই মধ্যে ভারতীয় সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে (Manoj Mukund Naravane) বলেন, PoK ভারতে অন্তর্ভুক্ত হতে পারে। যদিও উনি এও পরিস্কার বলে দেন যে, এর জন্য ভারত সরকারকে সিদ্ধান্ত নিতে হবে পাকিস্তান আর চীনের তরফ থেকে আসা চ্যালেঞ্জ নিয়ে সেনা প্রধান বলেন, আমাদের সেনা যেকোন সমস্যার সন্মুখিন হওয়ার জন্য প্রস্তুত। সীমান্ত দিয়ে অনুপ্রবেশ নিয়ে বলার সময় সেনা প্রধান বলেন, ইন্টেলিজেন্স ইনপুট আর সেনার তৎপরতায় আমরা পকিস্তানে বেড়ে ওঠা জঙ্গিদের পিছু হটাতে সফল হয়েছি।

স্থল সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে বলেন চীফ অফ ডিফেন্স হওয়ার কারণে তিন সেনার অনেক সুবিধা হবে। উনি বলেন, সংবিধানের প্রতি সন্মান প্রতিটি সময়ে আমাদের পথ দেখাবে। উনি বলে, সংবিধানে নিশ্চিত ন্যায়, স্বাধীনতা, সমান অধিকার আর একতার ভাবনা আমাদের পথ দেখাবে।

জেনারেল নারাভানে বলেন, আমাদের ভবিষ্যতে যুদ্ধের জন্য আমদের প্রশিক্ষণে নজর দিতে হবে। এই প্রশিক্ষণ নেটওয়ার্ক ভিত্তিক আর জটিল প্রক্রিয়ার মধ্যে দিয়ে সম্পন্ন হবে। চীনের সমস্যা নিয়ে উনি বলেন, আমরা উত্তর সীমান্তে সৃষ্টি সমস্যার সন্মুখিন হওয়ার জন্য প্রস্তুত। উনি বলেন, আমরা চীন সীমান্তে আধুনিক হাতিয়ারের মাধ্যমে সবকিছু নজরে রাখছি।

সংসদে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ বলা স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এর বয়ান নিয়ে উনি বলেন, ‘সংসদীয় প্রতিজ্ঞা অনুযায়ী জম্মু কাশ্মীর অখণ্ড ভারতের অংশ।” উনি বলেন, যদি কোন সাংসদ চান যে, পাক অধিকৃত কাশ্মীর আমাদের অংশ রুপে স্বীকৃতি পাক, তাহলে আমরাও এর জন্য প্রস্তুত। সরকার আমাদের নির্দেশ দিক, আমরা উচিৎ পদক্ষেপের জন্য সবসময় প্রস্তুত।