নতুন খবরভারতবর্ষ

তেলের দাম কমবে ২৮ থেকে ৩০ টাকা, প্রধানমন্ত্রীর জন্মদিনে বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র

নয়া দিল্লিঃ দেশে পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম আকাশ ছুঁয়েছে। বিরোধী থেকে শুরু করে আম জনতাও এই মূল্য বৃদ্ধির বিরুদ্ধে তুমুল হারে সরব হয়েছে। চারিদিকে বিক্ষোভ আর বিরোধিতার জেরে কেন্দ্রের মোদী সরকারের (Narendra Modi Government) চিন্তাও বেড়েছে। জনগণের মতে উচ্চ ট্যাক্সের কারণে দেশে তেলের দাম আকাশ ছুঁয়েছে। আর এসবের মধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) শুক্রবার পেট্রোল-ডিজেলকে GST-র আওতায় আনার বিষয়ে চর্চা করতে পারেন।

অনুমান করা হচ্ছে যে, পেট্রোল আর ডিজেল যদি GST-র আওতায় চলে আসে তাহলে পেট্রোলের দাম ২৮ টাকা আর ডিজেলের দাম ২৫ টাকা পর্যন্ত সস্তা হবে। বর্তমানে দেশের অনেক শহরেই পেট্রোলের দাম ১১০ টাকা আর ডিজেলের দাম ১০০ টাকা প্রতি লিটার পার করেছে।

প্রসঙ্গত, ১ জুলাই ২০১৭ সালে যখন GST লাগু হয়েছিল, তখন কেন্দ্র এবং রাজ্য সরকার নিজেদের রাজস্বের কথা মাথায় রেখে কাঁচা তেল, প্রাকৃতিক গ্যাস, পেট্রোল, ডিজেলকে GST-র বাইরে রেখেছিল। এই সব বস্তুতে কেন্দ্র আর রাজ্য নিজেদের মতো কর লাগু করে আর সেই করের টাকায় সরকারি ভাণ্ডার পূর্ণ হয়।

আজ দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০১ টাকা ১৯ পয়সা প্রতি লিটার। ডিজেলের দাম ৮৮ টাকা ৬২ পয়সা প্রতি লিটার। বলে দিই, এই দামের মধ্যে মুনাফা তেল কোম্পানি বা পেট্রোল পাম্পের মালিকের কাছে যাওয়ার বদলে কেন্দ্র এবং রাজ্য সরকারের কাছে ট্যাক্স হিসেবে যায়।

Related Articles

Back to top button