Press "Enter" to skip to content

অজিত দোভালের বড় সফলতা, ২২ জঙ্গিকে ভারতের হাতে তুলে দিলো মায়ানমার

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ মায়ানমার সেনা (Myanmar Military) শুক্রবার দুপুরে নর্থ-ইস্টের ২২ কুখ্যাত জঙ্গির একটি গোষ্ঠীকে ভারতের (India) হাতে তুলে দেয়। মণিপুর (Manipur) আর অসমে (Assam) এই মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একটি বিশেষ বিমানে করা ফেরত আনা হচ্ছে। জঙ্গিদের নিয়ে একটি বিমান মায়ানমার থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর এক সরকারি আধিকারিক জানান, ‘মায়ানমার সরকারের জন্য এটি একটি বড় পদক্ষেপ আর, আর এই পদক্ষেপের ফলে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।”

এই বিশেষ বিমান অসমের গুয়াহাটি যাওয়ার আগে মণিপুরের রাজধানী ইম্ফলে অবতরণ করবে। আধিকারিকরা জানান, ‘জঙ্গিদের দুই রাজ্যের স্থানীয় পুলিশের হাতে তুলে দেওয়া হবে।”

এক বরিষ্ঠ রাষ্ট্রীয় সুরক্ষা পরিকল্পনাকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের (NSA Ajit Doval) নেতৃত্বে এই অভিযান নিয়ে বলেন, ‘এটা প্রথমবার যে মায়ানমার নর্থ-ইস্টের জঙ্গিদের ভারতের হাতে তুলে দেওয়ার জন্য রাজি হল।” এই অভিযানকে দুই দেশের মধ্যে বেড়ে চলা গোপনীয় এবং প্রতিরক্ষা সহযোগের দৃঢ় সম্পর্ক রুপে দেখা হচ্ছে।

মায়ানমার যেই জঙ্গিদের ফেরত পাঠাচ্ছে তাদের মধ্যে অনেক পুরনো জঙ্গিও আছে। ভারতীয় উগ্রবাদী নেতা যেমন NDFB (S) স্বঘোষিত নেতা রাজেন ডাইমরি, UNLF এর ক্যাপ্টেন সনতোম্বা নিংথোজম আর PREPAK এর লেফটেন্যান্ট প্সহুরাম লেথরাম এর নাম আছে।

২২ জন জঙ্গির মধ্যে ১২ জন মণিপুরের চারটি জঙ্গি সংগঠনের সাথে যুক্ত। UNLF, PREPAK (Pro), KYKL আর PLA. বাকি ১০ জন NDFB (S) আর কেএলও এর মতো জঙ্গি সংগঠনের সাথে যুক্ত।