Press "Enter" to skip to content

৭০ বছর শাসন করে কংগ্রেস কি করল? ওঁদের জন্যই আজ শ্রমিকদের এত দুর্দশাঃ বিএসপি সুপ্রিমো মায়াবতী

শেয়ার করুন -

লখনউঃ বহুজন সমাজ পার্টির (Bahujan Samaj Party) প্রধান মায়াবতী (Mayawati) পরিযায়ী শ্রমিকদের সমস্যা নিয়ে কংগ্রেসের (Congress) উপর আক্রমণ করেন। মায়াবতী’র অনুযায়ী, শ্রমিকদের এই দুর্দশার জন্য দায়ি কংগ্রেস। উনি জানান, এত বছর শাসন করার পরেও পলায়ন রোখার জন্য কংগ্রেস কিছুই করেনি। মায়াবতী বর্তমান কেন্দ্র এবং রাজ্য সরকারকে কংগ্রেসের পদচিহ্ন অনুসরণ না করে পলায়ন রোখার পরামর্শ দেন।

মায়াবতী ট্যুইট করে লেখেন, ‘আজ গোটা দেশ করোনা আর লকডাউনের কারণে পরিযায়ী শ্রমিকদের সমস্যা দেখতে পারছে। আর এর জন্য প্রকৃতপক্ষে দায়ি কংগ্রেস। দেশ স্বাধীনের পর এত বছরের শাসনকালে জীবিকার বন্দোবস্ত যদি গ্রাম/শহরে করে দিত, তাহলে আজ শ্রমিকদের অন্য রাজ্য থেকে পলায়ন করতে হত না।”

উনি লেখেন, ‘বর্তমান সময়ে কংগ্রেসের নেতা দ্বারা লকডাউনের শিকার হওয়া পরিযায়ী শ্রমিকদের দুঃখ ভাগ করে নেওয়া যেসব ভিডিও দেখানো হচ্ছে, সেটাতে সহানুভূতি কম আর নাটক বেশি আছে। কংগ্রেস যদি এটা বলত যে শ্রমিকদের সাথে দেখা করে তাদের দুঃখ ভাগ করার বদলে তাঁরা এতজন শ্রমিকের সাহায্য করেছে, তাহলে সেটা বেশি ভালো হত।”

আরেকটি ট্যুইট করে মায়াবতী লেখেন, ‘কেন্দ্র এবং রাজ্য সরকার কংগ্রেসের পদচিহ্নে না চলে, এই বেহাল ঘরে ফেরা মজদুরদের তাদের গ্রাম/শহরে জীবিকার ব্যবস্থা করে তাদের আত্মনির্ভর বানানোর নীতিতে যদি নজর দেয়, তাহলে এরকম দুর্দশা আর দেখতে হবে না।”

শেষ ট্যুইটে মায়াবতী লেখেন, ‘ বিএসপি-এর কর্মীদের কাছে আবারও আবেদন করছি যে, পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার পর যাঁদের দূরে কোথাও আলাদা রাখা হয়েছে, যাঁদের কাছে সরকারি সাহায্য পৌঁছাচ্ছে না, তাদের নিজের মনে করে মানবিক সাহায্য করুক।”