নতুন খবরভারতবর্ষ

মেডিক্যাল ট্যুরিজমে ব্যাপকহারে উন্নতি করছে ভারত! এ বছর মেডিক্যাল ভ্যালু ট্রাভেল পৌঁছে যাবে ৯ বিলিয়ন ডলারে

চিকিৎসা ব্যবস্থার জন্য দেশ প্রাচীনকাল থেকে বহু খ্যাতি অর্জন করেছে। আয়ুর্বেদিক, সার্জারি, প্লাস্টিক সার্জারির ক্ষেতে ের তুলনায় কোনো দেশ দাঁড়াতে পারতো না। অবশ্য সেই সময় চিকিৎসা ও শিক্ষা এই দুটির জন্য কোনো অর্থ লাগতো না। বিগত কিছু দশকে পরাধীনতার কারণে ের চিকিৎসা ব্যাবস্থা একেবারে তলানিতে পৌঁছে ছিল। তবে সম্ভবত এখন আরো একবার তার পুরানো পথে হাঁটার দিকে পা বাড়িয়েছে।

মেডিক্যাল ট্যুরিজমের দিক থেকে ভারতের জন্য একটা ভালো খবর সামনে আসছে। প্রাপ্ত খবর অনুযায়ী ভারত মেডিকেল ট্যুরিজমের ক্ষেত্রে ব্যাপক হারে উন্নতি করছে। আসলে বিগত বেশিকিছু বছরে ভারত চিকিৎসা ক্ষেত্রের পরিকাঠামোর স্তর বাড়িয়ে তুলেছে। একই সাথে ভারতের স্বদেশী চিকিৎসা ব্যবস্থার প্রচার জোরদার হয়েছে। যার ফল এখন হাতে নাতে পাওয়া যাচ্ছে। FICCI এর সম্প্রতি রিপোর্ট অনুযায়ী, ভারত এই বছর মেডিক্যাল ভ্যালু ট্রাভেল (MVT) মার্কেটে ৯ বিলিয়ন ডলার পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

আসলে কম খরচের মধ্যে ভারত চিকিৎসা ব্যবস্থায় যে পরিষেবা প্রদান করেছে তা পুরো বিশ্বের দৃষ্টি আকর্ষন করেছে। পরিষেবা ছাড়াও ভারতে আসার সুবিধা ও কম খরচের নানা সুবিধার জন্য মেডিকেল ট্যুরিজমের ক্ষেত্রে ভারতের উন্নতি চরম সীমায় পৌঁছেছে। দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যে পূর্ব, আফ্রিকা ও সার্ক দেশগুলি ভারতের চিকিৎসার উপর ব্যাপক হারে আগ্রহ দেখিয়েছে। যার কারণে এই সমস্থ দেশগুলি থেকে বহু সংখ্যায় মেডিকেল ট্যুরিজম ভারতে আসতে দেখা যাচ্ছে। লক্ষণীয় বিষয় এই যে, ভারতের সাথে পাকিস্তানের সম্পর্ক ভালো না হওয়া সত্ত্বেও সেখানে থেকে প্রচুর সংখ্যায় মানুষ চিকিৎসার জন্য ভারতে আসেন।

এমনকি আরেক প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকেও বড়ো সংখ্যায় বিশ্বের মানুষজন মেডিক্যাল ক্ষেত্রে ভারতকে বিকল্প হিসেবে নেওয়ার বেশকিছু কারণকে বিশেষজ্ঞরা ধরেছেন। কম ওয়েটিং টাইমের মধ্যে চিকিৎসা, কমিউনিকেশন বাধা না হওয়া ( প্রায় সকল চিকিৎসক ইংরাজি জানেন) ও তৃতীয় সবথেকে বড়ো কারণ হলো আয়ুর্বেদ এর উপর মানুষের বৃদ্ধি পাওয়া আকর্ষন।

Back to top button
Close