নতুন খবরভারতবর্ষ

এবার মেরঠের নাম বদলাতে চলেছে যোগী সরকার, নতুন নাম রাখা হবে নাথুরাম গডসে’র নামে

মুঘলসরাই, এলাহাবাদের পর এবার যোগীর (Yogi Adityanath) রাজ্যে (Uttar Pradesh) বদলাতে চলেছে মেরঠ (Meerut) শহরের নাম। যোগী সরকার (Yogi Sarkar) এবার মেরঠের নাম বদলে ‘পণ্ডিত নাথুরাম গডসে নগর” (Pandit Nathuram Godse Nagar) রাখতে চলেছে বলে খবর। শুধু মেরঠই না, এবার নাম পালটানো হবে গাজিয়াবাদ আর মুজাফ্ফরনগরের। এই নিয়ে যোগী সরকার এই জেলার জেলাশাসকদের কাছে পাঠিয়েছে বলে সুত্রের খবর। ইংরেজি সংবাদ মাধ্যম দ্য টাইমস অফ ইন্ডিয়াতে এই খবর প্রকাশ হওয়ার পরেই চাঞ্চল্য ছড়িয়েছে রাজনৈতিক মহলে।

Nathuram godse

কিছুদিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের নাগরিকতা সংশোধন বিল নিয়ে অভিযোগ করে বলেছিলেন যে, এটা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের হিন্দু রাষ্ট্র করার অ্যাজেন্ডা, আর সেটাই বলবৎ করছে মোদী সরকার। ঠিক সেভাবেই উত্তর প্রদেশের মুসলিম শাসকদের দেওয়া নাম পালটে হিন্দু নাম রেখে হিন্দুত্ববাদী অ্যাজেন্ডাকে এগিয়ে নিয়ে চলছে উত্তর প্রদেশের যোগী সরকার।

উত্তর প্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সংসদ থাকাকালীন বলেছিলেন যে, উত্তর প্রদেশের বিভিন্ন জায়গা যেগুলো প্রাচীন কালে হিন্দু নাম ছিল, সেগুলোর নাম পালটে মুসলিম নাম রেখেছিল মুঘল শাসকেরা। উনি এও বলেছিলেন যে, ক্ষমতায় এলে একে একে সব মুসলিম জায়গার নাম পরিবর্তন করে আবার হিন্দু নাম ফিরিয়ে দেবো। আর সেই সুত্রেই উনি মুঘল শাসকদের দেওয়া এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ রেখেছিলেন। এরপর তিনি মুঘল সরাই স্টেশনের নাম পরিবর্তন করে পণ্ডিত দীন দয়াল উপাধ্যায় রেখেছিলেন।

এই নাম পরিবর্তনের জন্য যোগী সরকারের অনেক বিরোধিতা করেছিল রাজ্যের তথা বিরোধী দল গুলো। কিন্তু কারোর কথায় কান না দিয়ে যোগী সরকার একের পর এক জায়গার নাম পরিবর্তন করে চলেছে। আর সেই সংযোজনায় নতুন অধ্যায় যুক্ত হল মেরঠ শহরের নাম।

Related Articles

Back to top button