Press "Enter" to skip to content

বিদেশী জামাতিদের বিরুদ্ধে কড়া অ্যাকশন নিলো স্বরাষ্ট্র মন্ত্রক

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ তাবলীগ জামাতের (Tablighi Jamaat) গতিবিধিতে যুক্ত ৯৬০ বিদেশী নাগরিককে ভারতে প্রবেশ নিয়ে ১০ বছরের নিষেধাজ্ঞা জারি করল সরকার। কেন্দ্র সরকারের সুত্র অনুযায়ী, ওই বিদেশী নাগরিকদের এর আগেই ব্ল্যাকলিস্ট করা হয়েছিল। এরা সবাই ভ্রমণ ভিসায় ভারতে এসে ধর্মীয় কার্যকলাপ চালাচ্ছিল।

দেশে করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে দিল্লীর নিজামুদ্দিণে তাবলীগ জামাতে প্রচুর পরিমাণে মানুষ একত্রিত হয়েছিল। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই জামাতের কারণে দেশে অনেক জায়গায় ভাইরাস ছড়িয়ে পড়ে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রালয় এপ্রিল মাসে তাবলীগ জামাতের ৯৬০ সদস্যকে ব্ল্যাকলিস্ট করে দিয়েছিল। এর সাথে সাথে তাদের ভিসাও নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রালয় দিল্লী পুলিশ এবং অন্য রাজ্যের পুলিশের কাছে নিজের নিজের এলাকায় থাকা বিদেশী নাগরিকদের বিরুদ্ধে দুর্যোগ আইন এবং বিদেশী নাগরিক আইনের অনুযায়ী কড়া পদক্ষেপ নিতে বলেছিল। স্বরাষ্ট্র মন্ত্রালয় ট্যুইট করে এই তথ্য দিয়েছিল।

দিল্লীর নিজামুদ্দিনে হওয়া এই অনুষ্ঠানে অংশ নেওতা ১ হাজার ৩০০ বিদেশী নাগরিকদের সনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে আমেরিকা, ফ্রান্স আর ইতালির নাগরিকও ছিল। এদের সনাক্ত করে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছিল।

দিল্লীর নিজামুদ্দিন করোনা ভাইরাসের হটস্পট হয়ে উঠেছিল। এই কারণে গোটা এলাকা সিলও করে দেওয়া হয়েছিল। অনেক সরকারি এজেন্সি নিজেদের তদন্তে পেয়েছিল যে, ৯ হাজারের বেশি তাবলীগ জামাত সদস্য দেশের ২০ টি রাজ্যে করোনা ছড়িয়েছে।