নতুন খবরভারতবর্ষ

কাজে এল যোগীর নীতি! উত্তরপ্রদেশে ১৭০০ কোটি টাকার বিনিয়োগ করবে ৪০ টি কোম্পানি

আমেরিকান টেক জায়ান্ট মাইক্রোসফট (Microsoft) ও এমএকিউ সফটওয়্যার, সেইসঙ্গে পেপসিকো (PepsiCo) উত্তরপ্রদেশে ২৮০০ কোটি টাকা ব্যয় করে ইউনিট স্থাপনের জন্য এগিয়ে এসেছে, যা ওই রাজ্যে শিল্প পরিবেশকে পুরো পাল্টে দিতে চলেছে। মাইক্রোসফট এবং এমএকিউ সফটওয়্যার নয়ডায় তাদের ইউনিট স্থাপন করবে এবং পেপসিকো মথুরায় তাদের কারখানা নির্মাণ শুরু করেছে বলে সূত্রের খবর।

এই উন্নয়ন কর্মযজ্ঞে উৎসাহিত, ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের সাথে যুক্ত আরও বেশ কয়েকজন মার্কিন বিনিয়োগকারীও উত্তরপ্রদেশে বিনিয়োগ করতে আগ্রহী বলে জানা গেছে। MSME এবং রপ্তানি উন্নয়ন মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেছেন, যে ফোরামের সাথে যুক্ত মার্কিন বিনিয়োগকারীরা এই বিষয়ে ইউপি সরকারের সাথে যোগাযোগ করেছেন।

এই সংস্থাগুলির চিকিৎসা সরঞ্জাম উৎপাদন, খাদ্য প্রক্রিয়াকরণ, অটোমোবাইল, আইটি এবং ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বিনিয়োগে বিশেষ আগ্রহ প্রকাশ করেছে।ইতিমধ্যে অ্যাডোব, অ্যামাজন, মাইক্রোসফট, ডেলফি নিউ হল্যান্ড, গ্লোবাল লজিক, এক্সেল, পেপসিকো, সিনোপসিস এবং কারগিলের মতো কোম্পানিগুলি ইতিমধ্যেই ভারতে কাজ করছে, যখন মাইক্রোসফট, ম্যাককিউ সফটওয়্যার নয়ডা এবং পেপসিকো ইউপিতে তাদের ইউনিট স্থাপনের প্রচেষ্টা অনেকগুণ বাড়িয়েছে।

সিং আরও বলেছেন, যোগী আদিত্যনাথ সরকার গত সাড়ে চার বছরে আমেরিকান কোম্পানি সহ ৪০টিরও বেশি বিদেশী কোম্পানি ইউপিতে প্রায় ১৭,০০০ কোটি টাকা বিনিয়োগ প্রস্তাব দিয়েছে।বর্তমানে, হায়দ্রাবাদের গাছি বাওলিতে কোম্পানির সবচেয়ে বড় ইউনিট রয়েছে। প্রসঙ্গত, এক সময় কোনো বড়ো কোম্পানি বিনিয়োগ করতে ইচ্ছা অবধি প্রকাশ করতো না।

তবে যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর শিল্পপতি ও ব্যবসায়ীদের জন্য নতুন নীতি আনেন। যোগী সরকারের নেতৃত্বে ইনভেস্টর ফ্রেন্ডলি নীতি চালু করার পর এখন ইনভেসমেন্টের খেলা একেবারে বদলে গেছে।
এমএকিউ ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডকেও প্ল্যান্ট স্থাপনের জন্য নয়ডা সেক্টরে ১৬৩৫০ বর্গমিটার জমি বরাদ্দ করা হয়েছে। আইটি মেজর তার ইউনিট স্থাপনের জন্য ২৫২ কোটি টাকা বিনিয়োগ করবে যা প্রায় ২৫০০ লোকের কর্মসংস্থান করবে।

বহুজাতিক খাদ্য ও পানীয় কোম্পানি পেপসিকো ইতিমধ্যে মথুরার কোসি কালানে একটি আলুর চিপস কারখানা স্থাপন করছে।এই প্রকল্পে প্রায় ১৫০০ জন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কর্মসংস্থান পাবে। চিপস তৈরির জন্য আলু স্থানীয় কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

Related Articles

Back to top button