নতুন খবরভারতবর্ষ

ভারতের এক রাজ্যে ১৫ হাজার কোটি টাকা ইনভেস্ট করবে মাইক্রোসফট! তৈরি হবে প্রচুর কর্মসংস্থান

শিল্পক্ষেত্রে পশ্চিমবঙ্গ দিনের পর দিন পিছিয়ে পড়ছে। টাটাগ্রুপ একসময় পশ্চিমবঙ্গে শিল্প স্থাপনে উদ্যোগী হলেও তখন রুখে দাঁড়িয়েছিল আজকের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। যদিও বর্তমানে পরিস্থিতি উল্টো। সেই টাটাদের রাজ্যে ফিরিয়ে আনতে উঠেপড়ে লেগেছেন তিনি। পশ্চিমবঙ্গ যখন টানাপোড়েনের মধ্যে দিয়ে যাচ্ছে সেই সময় ভারতের অন্যান্য রাজ্যে ধরা পড়ল উল্টো চিত্র।

বিজনেস স্ট্যান্ডার্ড এর খবর অনুযায়ী, মাইক্রোসফ্ট (Microsoft) হায়দ্রাবাদের নিকটবর্তী একটি জমিতে ডাটা সেন্টার স্থাপনের জন্য ১৫০০০ কোটি টাকা বিনিয়োগের জন্য তেলঙ্গানা রাজ্য সরকারের সঙ্গে চূড়ান্ত পর্যায়ের আলোচনায় বসেছে। তথ্য প্রযুক্তি (IT) ক্ষেত্রে তেলঙ্গানা ইতিমধ্যে বেশ কিছু বড় বড় বিনিয়োগ দেখেছে। মাইক্রোসফ্ট এই রাজ্যে একটি ডেটা সেন্টার তৈরি করছে, এবং শিগগিরই এটি একটি জনসমক্ষে প্রকাশের ঘোষণা করা হতে পারে।

২০১৯ সালে, মাইক্রোসফ্ট ভারতে ক্লাউড ডেটা সেন্টার স্থাপনের জন্য রিলায়েন্স জিওর সঙ্গে একটি চুক্তি করেছিল। চুক্তি অনুসারে, মার্কিন-ভিত্তিক প্রযুক্তি জায়ান্ট জিরো নেটওয়ার্কে তার ক্লাউড কম্পিউটিং নেটওয়ার্ক, অ্যাজুরে ক্লাউড স্থাপন করবে কথা হয়েছিল। এটি পরবর্তীকালে ক্লাউড নেটওয়ার্কিং প্রযুক্তির ক্ষেত্রে ছোট ব্যবসায়ের অগ্রগতিকে অনেক সহজতর করবে।

মাইক্রোসফ্টের পাশাপাশি অন্যান্য বিশ্বব্যাপী জায়ান্ট যেমন অ্যামাজন ওয়েব সার্ভিসেস এবং গুগলও ভারতে ডেটা সেন্টারের সেক্টরে কাজ করতে আগ্রহী হয়েছে এবং এর ফলে ভারতীয় শিল্প ও অর্থনীতি আরও উন্নত হবে।

ব্রুকফিল্ড ইনফ্রাস্ট্রাকচারের সুযোগসুবিধা আরও বাড়ানোর লক্ষ্যে একটি যৌথ উদ্যোগ তৈরির কথা মাইক্রোসফ্টের মাথায় আসে এবং কর্তৃপক্ষ যথেষ্ট আগ্রহী এবিষয়ে। বিশেষজ্ঞদের মতে বিদেশী বিনিয়োগকারীরা ভারতকে ভবিষ্যতের সুপার পাওয়ার রূপে দেখছে। আর এই কারণে ভারতের বিভিন্ন রাজ্যে ইনভেস্টমেন্ট ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে।

Related Articles

Back to top button