নতুন খবরভারতবর্ষ

ভারতীয় নৌ সেনায় সামিল হবে ৭১ হাজার কোটি টাকার মহাবিনাশক নৌ কামান! চাপে পড়বে চীন, পাকিস্তান।

রাজনীতি বাদ দিয়ে শুধুমাত্র সামরিক দৃষ্টিকোন থেকে দেখলে নরেন্দ্র মোদীর (Narendra modi) সরকার ভারতের সেনাকে শক্তিশালী করতে ভরপুর প্রয়াস করছে। মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের সেনা বাহিনীর উপর খরচ বাড়িয়ে দেওয়া হয়েছে এবং নতুন সামরিক সরঞ্জাম কেনার কাজ শুরু হয়েছে। একই সাথে যাতে দেশীয় সামরিক উৎপাদন বৃদ্ধি করা যায় তার উপরেও জোর দিয়েছে কেন্দ্র সরকার। বর্তমান সময়ের হিসেবে যার নৌশক্তি বেশি তার প্রভাব বিশ্বজুড়ে সবথেকে বেশি।

এই কারণে মোদী সরকার ভারতের নৌ বাহিনীকে এক বড়ো উপহার দিতে চলেছে। ভারত সরকার শীঘ্রই সেনার শস্ত্রগারে এক নতুন কামান যোগদান করাতে চলেছে। যার নাম এমকে ৪৫, এটি একটি নৌ কামান। এর জন্য ভারত সরকার প্রায় ৭১ হাজার কোটি টাকা খরচ করবে। এই নৌ কামান আমেরিকার থেকে ভারত সরকার কিনবে। এর সাথে সাথে বেশকিছু গুরুত্বপূর্ণ সামরিক উপকরণও মিলবে। আমেরিকার বিএই সিস্টেমস ল্যান্ড এবং আর্মেন্টস কোম্পানি এই নৌ কামান তৈরি করেছে।

এই কামানের সাহায্যে ভারত তার তটগুলির উপর আরও কঠোরভাবে নজরদারি করতে সক্ষম হবে। এটি দেশের দিকে পরিচালিত সন্ত্রাসবাদী হুমকি এবং আশেপাশের দেশগুলির হুমকি দূর করতেও সহায়তা করবে। আমেরিকা এই কামানটি অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ডের পাশাপাশি বিক্রি করেছে। এই নৌ কামানের সাহায্যে ভারতীয় সেনা চীনের দাপটকেও নিয়ন্ত্রণ করতে পারবে।

এই কামানটি প্রতি মিনিটে 31.75 কেজি গোলাবারুদ 5 ইঞ্চি ক্যালিবারের 16 থেকে 20 রাউন্ড গুলি চালাতে সক্ষম হবে। এর গোলা প্রতি সেকেন্ডে 762 মিটার হিসেবে উড়ে যায় এবং প্রায় 25 কিলোমিটারের মধ্যে ধ্বংসলীলা চালায়। এটি একসাথে 680 রাউন্ড গুলি চালানোর ক্ষমতা রাখে।মার্কিন সরকার এই বিষয়ে তথ্য দিয়েছে, এই চুক্তি অনুমোদনের জন্য কিছু আইনী প্রক্রিয়া রয়েছে যা অনুমোদন হওয়া অনিবার্য।

Related Articles

Back to top button