নতুন খবরপশ্চিমবঙ্গভারতবর্ষ

বাংলার স্বাস্থ্য পরিষেবা উন্নত করতে চাই কেন্দ্র! সাড়ে ৪ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের

করোনা আবহে দেশের অবস্থা বেশ শোচনীয় হয়ে উঠেছে। সবচেয়ে বেহাল দশায় পৌঁছেছে স্বাস্থ্য ব্যবস্থা। হাসপাতালে বেডের অপ্রতুলতা, অক্সিজেনের জোগান, মৃত্যুহার সবমিলিয়ে ভয়াবহ অবস্থায় দেশ। এরকম অবস্থায় রাজ্যগুলির স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। মোট ৭০ হাজার ৫১ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে মোদী সরকার।

কেন্দ্রের এই আর্থিক প্যাকেজের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ‌ও। পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ৪ হাজার ৪০২ কোটি টাকা। এই টাকা দিয়ে উন্নত করা হবে রাজ্যের চিকিৎসাব্যবস্থাকে। কেন্দ্রের এই বিপুল অর্থ দিয়ে স্বাস্থ্যকেন্দ্র, ভগ্ন স্বাস্থ্যকেন্দ্রগুলোকে প্রশাসনিক কর্মকর্তাদের তত্ত্বাবধানে সরকারি জমিতে তৈরি করা হবে। এই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে ৫০০ টি বেড বিশিষ্ট প্রায় ১৩০০ সুস্বাস্থ্য কেন্দ্র তৈরি করা হবে।

এছাড়া, অক্সিজেন সিলিন্ডার ও লিকুইড অক্সিজেন পাঠানো হবে এবং কেনা হবে শববাহী যানও। বলা হয়েছে, কোচবিহার, জলপাইগুড়ি ও আরও দুটি জেলায় একশো শয্যার নতুন হাসপাতাল বানানো হবে। পাশাপাশি ভবিষ্যতের কথা ভেবে কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন ও কল্যাণীর জিনোম সিকোয়েন্স ল্যাবরেটরির মতো অত্যাধুনিক পরীক্ষাগার তৈরি করা হবে।

এ রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডা. অজয় চক্রবর্তী বলেছেন, ‘কেন্দ্রীয় সরকার থেকে প্রাপ্ত প্রায় ৪ হাজার ৪০২ কোটি টাকার প্যাকেজের আনুকূল্যে গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে ৬৩ শতাংশ অর্থ খরচ হবে এবং বাকি অংশ শহরের স্বাস্থ্য ব্যবস্থার জন্য ব্যবহার হবে। এতদিন পর্যন্ত পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের জন্য অর্থ পাঠানো হলেও, এই ক্ষেত্রে সরাসরি রাজ্যকে অর্থ দিচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক আগামী পাঁচ বছরের মধ্যে এই প্রকল্প শেষ করতে হবে’।

Related Articles

Back to top button