Press "Enter" to skip to content

রেশন কার্ড নেই? নো চিন্তা! মোদী সরকার আনল এমন এক স্কিম, যাতে কার্ড ছাড়াই রেশন তুলতে পারবেন আপনি

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ দেশের (India) যে কোনো মানুষের খাদ্যের অধিকার নিশ্চিত করতে মোদি সরকার (modi government) জানিয়েছে, এবার থেকে রেশন কার্ড (Ration Card) না থাকলেও রেশন পাওয়া যাবে। রেশন কার্ড না থাকলেও দেশের যে কোনো জায়গা থেকে মাথা পিছু ৫ কেজি চাল ও এক গম দেবে কেন্দ্রীয় সরকার।

কিছুদিন আগেই, কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান ট্যুইট করে বলেন, দেশের যে কোন নাগরিক দেশের যে কোনও প্রান্ত থেকে এবার রেশন নিতে পারবেন। এক রাষ্ট্র এক রেশন কার্ডের মাধ্যমে এই সুবিধা পাওয়া যাবে। এই যোজনার আয়ত্তায় নাগরিকদের জায়গা পরিবর্তন করলে, রেশন কার্ড সারেন্ডার অথবা নতুন করে বানানোর প্রয়োজন হবে না। দেশের যে কোন ডিলারের কাছ থেকে নাগরিকরা এই সুবিধা নিতে পারবে।

এবার তিনি জানালেন, রেশন কার্ড না থাকলেও পাওয়া যাবে রেশন। ‘কারও কাছে রেশন কার্ড না থাকলে তাদের আধার নিতে হবে এবং নিবন্ধন করতে হবে, তার পরে তাদের একটি স্লিপ দেওয়া হবে। সেই স্লিপটি দেখানোর পরে তারা বিনামূল্যে খাদ্য শস্য পাবেন। রাজ্য সরকারের দায়িত্বও এর জন্য নির্ধারণ করা হয়েছে। রাজ্য সরকারের দরিদ্র শ্রমিকদের নিখরচায় রেশন সুবিধা নিশ্চিত করা উচিত বলে এদিন জানিয়েছেন রামবিলাস পাসোয়ান।

প্রসঙ্গত, আনলক 2.0 নির্দেশিকা জারি করে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সেখানে তিনি 80 কোটির বেশি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেন। এরপরেই মোদীকে চ্যালেঞ্জ করে আগামী 2021 সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।