নতুন খবরভারতবর্ষ

সাত সমুদ্র পার করল মোদীর উজ্বলা যোজনা, বিদেশের সাথে চুক্তি করল বিশ্ব নেতা ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের (Modi Sarkar) মহত্বকাঙ্খি উজ্বলা যোজনার (Ujjwala Yojana) আওয়াজ এবার আফ্রিকা মহাদেশের ঘানাতেও পৌঁছে গেছে। ঘানা নিজেদের ন্যশানাল এলপিজী প্রোমোশন পলিসিকে প্রভাবি ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ভারতের প্রজুক্তির সাহায্য চেয়েছে। দুই দেশের মধ্যে এটি নিয়ে একটি চুক্তিও স্বাক্ষর হয়েছে।

এই চুক্তি অন্তর্গত ভারত ঘানাকে এলপিজির সাথে জড়িত নীতিকে বাস্তবায়িত কোর্টে প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে। দিল্লীতে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান আর ঘানার হাই কমিশনার মাইকেল এরানের উপস্থিতিতে ইন্ডিয়ান অয়েল ঘানার ন্যাশানাল পেট্রোলিয়াম অথরিটির সাথে একটি চুক্তি স্বাক্ষর করে।

উল্লেখ্য, ঘানা দেখেছে যে ভারত উজ্বলা যোজনার মাধ্যমে একদিকে যেমন আর্থিক দিক থেকে কমজোর মানুষের কাছে দূষণ মুক্ত এলপিজি সিলেন্ডার উপলব্ধ করানোয় সফলতা অর্জন করেছে। আরেকদিকে, সামাজিক, আর্থিক এবং স্বাস্থের সাথে জড়িত অনেক সমস্যার সমাধান হয়েছে। আর এই কারণেই আফ্রিকার দেশ পেট্রোলিয়াম এবং গ্যাস ভিত্তিক বৃহত এবং ঐতিহ্যবাহী অর্থনীতির পরিবর্তে, নতুন শক্তি নেতা ভারতের কাছে সহায়তা চেয়েছে।

বিগত কিছু সময়ে ভারত গ্রামীণ এলাকা গুলোতে উজ্বলা আর শহরের এলাকা গুলোতে সিটি গ্যাস ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের বিস্তার করে যেভাবে ক্লিন ফুয়েলের দিকে দ্রুত গতিতে পদক্ষেপ নিয়েছে, তাঁর ফলে বিকাশশীল দেশ গুলোর সামনে ভারত এলপিজি আর পেট্রো টেকনোলোজির নতুন নেতা হয়ে উঠে এসেছে। আর এর ফল স্বরুপ ঘানার আগে রাশিয়ার মতো শক্তিধর দেশ গুলোতে পেট্রোলিয়াম সেক্টরে ভারতের তরফ থেকে করা বিনিয়োগ পরিকল্পনা গুলোকে দেখতে পাওয়া যাচ্ছে।

Back to top button
Close