নতুন খবরভারতবর্ষ

দেশবাসীকে রমজান মাসের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়া দিল্লীঃ ভারতের অনেক জায়গাতেই চাঁদ দেখা গেছে, আর এর সাথে সাথে রমজানের পবিত্র মাস শুরু হয়ে গেলো। প্রধানমন্ত্রী () ট্যুইট করে দেশবাসীতে রমজান মাসের মুবারক বার্তা দেন। করোনা ভাইরাসের সঙ্কটের সন্মুখিন দেশের মুসলিমরা শনিবার পবিত্র রমজান মাসের প্রথম রোজা রাখবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইট করে লেখেন, ‘রমজান মুবারাক। আমি সবার সুরক্ষা, কল্যাণ আর সমৃদ্ধির প্রার্থনা করছি। এই পবিত্র মাস নিজের সাথে প্রচুর মাত্রায় দয়া, সৎভাব আর করুনা নিয়ে এসেছে। আমরা বর্তমানে চলা কোভিড-১৯ এর বিরুদ্ধে জয় হাসিল করব আর একটি সুস্থ গ্রহ বানানোর সফলতা প্রাপ্ত করব।”

আরেকদিকে এই রমজান মাসের আগেই আশার আলো দেখছে গোটা ভারত। কারণ আজ করোনাভাইরাসের বিরুদ্ধে জারি এই লড়াইয়ে বড়সড় সফলতা পেয়েছে ভারত (India)। দিল্লীর হাসপাতালে করোনা সংক্রমিত রোগীর চিকিৎসার জন্য প্লাজমা থেরাপির (Plasma Therapy) ট্রায়াল সফল হয়েছে। যদিও, এটা শুধু প্রাথমিক সফলতা কিন্তু সু হল যাঁদের উপর এই প্লাজমা থেরাপির ব্যবহার করা হয়েছে, তাদের মধ্যে বেশীরভাগ রোগীর শরীর অন্যদের তুলনায় বেশি ভালো হয়ে উঠেছে।

করোনার চিকিৎসা খোঁজার জন্য গোটা বিশ্ব জুটেছে। আর এই সময়ে ভারতের এই উপলব্ধি একটি বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। যদিও করোনার রোগীদের উপর প্লাজমা থেরাপি চিন, আমেরিকার সাথে সাথে সাউথ কোরিয়াও করেছে। কিন্তু ভারতে প্রথম ট্রায়ালে করোনা পজেটিভ রোগী যদি সুস্থ হয়ে ওঠে, তাহলে এই সঙ্কটের সময়ে এটা ভারতের বড় জয় হতে পারে।

করোনা সংক্রমিত রোগীর উপর এই ট্রায়াল রাজধানী দিল্লীর LNJP হাসপাতালে করা হয়েছে। সেখানে চারজন করোনাকে হারিয়ে ঠিক হয়ে যাওয়া মানুষের রক্তের থেকে নেওয়া প্লাজমা নিয়ে রোগীর চিকিৎসা করা হয়েছে এরপর চিকিৎসারত রোগীর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।

Back to top button
Close