নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

প্রতিমাসে এত টাকা বেতন পান SPG কমান্ডোরা, যেতে হয় সবথেকে কঠিন প্রশিক্ষণের মধ্যে দিয়ে

নয়া দিল্লিঃ গোটা ভারতের দায়িত্ব থাকে প্রধানমন্ত্রীর কাঁধে, যার কারণে এই পদে থাকা ব্যক্তিকে বিভিন্ন রাজ্যে যেতে হয়। আর এই সময় প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব সামলান স্পেশাল প্রোটেক্টিং গ্রুপের (SPG) কমান্ডোরা। এই কমান্ডোরা প্রধানমন্ত্রীর সঙ্গে ছায়ার মতো সব সময় থাকেন, যাতে ওনার উপর কোনও সমস্যা না এসে পড়ে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কী, প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব নিচ্ছেন এসপিজি কমান্ডোরা কত বেতন পাচ্ছেন এবং তাদের কী ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে।

আমাদের দেশে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর জন্য নিয়োগ করা হয়, যাতে সারা দেশের যুবকরা অংশ নিতে পারেন এবং বিভিন্ন ধাপ অতিক্রম করে ভারতীয় সেনাবাহিনীর অংশ হতে পারে। কিন্তু এসপিজি কমান্ডো হওয়ার জন্য কোনও নিয়োগ প্রক্রিয়া নেই, কারণ আইপিএস, সিআরপিএফ, বিএসএফ এবং সিআইএসআর-র সেরা সদস্যদের এই পদের জন্য নির্বাচিত করা হয়।

সেই সৈন্যদের SPG কমান্ডো হিসাবে নির্বাচিত করা হয়, যারা তাদের কাজের প্রতি খুব সক্রিয় এবং সৎ হন। যদিও কোনও এসপিজি কমান্ডোকে প্রধানমন্ত্রীকে চিরকাল সুরক্ষার দায়িত্ব দেওয়া হয় না, এর বদলে প্রতি বছর এসপিজি কমান্ডোদের পরিবর্তন করা হয়। এসপিজি কমান্ডোদের মেয়াদ শুধুমাত্র ১ বছরের জন্য হয়, তারপরে তাদের আবার তাদের মূল পোস্টিংয়ে পাঠানো হয়। এমতাবস্থায়, পুরানো এসপিজি কমান্ডোদের পরিবর্তে, নতুন কমান্ডোরা প্রধানমন্ত্রীকে সুরক্ষার দায়িত্ব পালন করেন, যারাও আগামী এক বছর এই পদে থাকেন।

এসপিজি কমান্ডোদের কাজ অত্যন্ত দায়িত্বশীল, তাই এই কাজের জন্য নির্বাচিত জওয়ানদের কঠিন প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হয়। যদিও এসপিজির জন্য নির্বাচিত জওয়ানরা ইতিমধ্যেই ভারতীয় সেনাবাহিনীর অংশ এবং তাঁরা প্রশিক্ষণও নিয়ে থাকেন, তবুও তাদের বিশেষ প্রশিক্ষণ নিতে হয়।

এই প্রশিক্ষণের দায়িত্ব দেওয়া হয় ইউএস সিক্রেট এজেন্টদের, যেখানে সৈন্যদের শারীরিক প্রশিক্ষণের পাশাপাশি আধুনিক অস্ত্র চালানো শেখানো হয়। এছাড়াও কমান্ডোদের শেখানো হয় কিভাবে সর্বদা সক্রিয় থাকতে হবে এবং জরুরী পরিস্থিতিতে শত্রুর মোকাবেলা করতে হবে।

গোপন প্রশিক্ষণ শেষ করার পরে, জওয়ানদের ৩ মাসের জন্য বিশেষ তত্ত্বাবধানে রাখা হয়, যেখানে তাদের সক্রিয়তা এবং সততা পরীক্ষা করা হয়। এটি করার কারণ হল এসপিজি জওয়ানদের উপর প্রধানমন্ত্রীর সুরক্ষার দায়িত্ব থাকে, আর এই কারণে তাদের প্রতি সপ্তাহে পরীক্ষাও করা হয়। এমতাবস্থায়, এই পরীক্ষায় উত্তীর্ণ সৈন্যদের নিযুক্ত করা হয়, অন্যদিকে যারা ব্যর্থ হয় তাদের আরও একবার সুযোগ দেওয়া হয়। কিন্তু কোনো জওয়ান ২ বার পরীক্ষায় ফেল করলে তাকে তার পোস্টিংয়ে ফেরত পাঠানো হয়। সমস্ত পরীক্ষায় পাশ করা জওয়ানদেরই প্রধানমন্ত্রীর সুরক্ষার দায়িত্ব দেওয়া হয়।

এসপিজি কমান্ডোদের ডিউটি ​​খুবই কঠিন এবং তাদের সবসময় সজাগ থাকতে হয়, তাই এটাকে ২৪ ঘণ্টার কাজ বললেও ভুল হবে না। এমন পরিস্থিতিতে, এসপিজি কমান্ডোদের প্রতি মাসে ৮৪ হাজার টাকা থেকে ২ লক্ষ ৩৯ হাজার টাকা পর্যন্ত বেতন দেওয়া হয়, প্রতিটি কমান্ডোর বেতন তাদের পদমর্যাদার ভিত্তিতে নির্ধারণ করা হয়।

অন্যদিকে, সরকারী ওয়েবসাইট অনুযায়ী, এসপিজি কমান্ডোদের প্রতি মাসে ৫৩ হাজার ১০০ টাকা থেকে ৬৯ হাজার ৫০০ টাকার মধ্যে বেতন দেওয়া হয়। যার মধ্যে ৪০ শতাংশ বার্ষিক পোষাক ভাতাও যোগ করা হয়ে থাকে। আপনাদের বলে দিই যে, অপারেশন ডিউটিতে নিযুক্ত এসপিজি কমান্ডোদের বার্ষিক ২৭ হাজার ৮০০ টাকা এবং নন-অপারেশনাল ডিউটিতে কমান্ডোদের ২১ হাজার ২২৫ টাকা বার্ষিক পোশাক ভাতা দেওয়া হয়।

Related Articles

Back to top button