নতুন খবরভারতবর্ষ

কৃষি আইনঃ কৃষকদের ধানের টাকা না মেটানোয় ব্যবসায়ীর জমি-বাড়ি নিলামে তুলল শিবরাজ সরকার

গোয়ালিয়রঃ বকেয়া ছিল ৪০ লক্ষ টাকা সেই অর্থ মেটাতে না পারায় ব্যবসায়ীর সম্পত্তি নিলামে তুলল মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) সরকার। ধান চাষিদের প্রাপ্য টাকা মেটাতে না পারায় এই কঠোর পদক্ষেপ নিয়েছে সরকার। ব্যবসায়ীর জমি, বাড়ি নিলাম করে যেই টাকা উঠবে সেই টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে সরকার। এই পদক্ষেপ নেওয়া হয়েছে নতুন কৃষি আইনের আওতায়। সরকারের এই পদক্ষেপে বেজায় খুশি কৃষকরা।

প্রাপ্ত খবর অনুযায়ী, মধ্যপ্রদেশের গোয়ালিয়রের মহাকুমা শাসকের কাছে ২৩ জন ধান চাষি ওই ব্যবসায়ীর বিরুদ্ধে বকেয়া টাকা না মেটানোর অভিযোগ করেছিলেন। গোয়ালিয়রের জেলা শাসক জানান, কৃষকদের অভিযোগের পর মহাকুমা শাসক ওই ব্যবসায়ীর সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেয়। ব্যবসায়ীর বাড়ি নিলাম হয়েও গিয়েছে। বাড়ি নিলাম করে ওঠা ১ লক্ষ ৪৫ হাজার টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়েও দেওয়া হয়েছে। আর আজ থেকে ব্যবসায়ীর জমি নিলাম করার কাজ শুরু করবে প্রশাসন।

প্রাপ্ত খবর অনুযায়ী, অভিযুক্ত ব্যবসায়ী গোয়ালিয়রের ভিতরওয়ারের বাজনা গ্রামের বাসিন্দা। তার নাম বলরাম সিংহ পরিহার। অভিযুক্ত ব্যবসায়ী ৪২ জন কৃষকের থেকে ৪০ লক্ষ টাকা ধান কিনেছিলেন। এতটাকার ধান কেনার পর কৃষকদের টাকা পয়সা না মিটিয়েই পরিবার সমেত এলাকা ছেড়ে পালিয়ে যায়।

কৃষকরা পুলিশে তার বিরুদ্ধে নালিশ জানান। পুলিশ অভিযোগ দায়ের করে ব্যবসায়ীর খোঁজ শুরু করে দেয়। কিন্তু এখনো ব্যবসায়ীর খোঁজ মেলেনি। পুলিশ জানায়, ওই ব্যবসায়ী ধান কিনে টাকা মেটায় নি তো বটেই, সে আবার ব্যবসার নাম করে কয়েকজন কৃষকের থেকে টাকাও ধার নেয়। এমনকি একটি চিট ফান্ডও চালাতে সেই ব্যবসায়ী।

মহাকুমা শাসকের কাছে অভিযোগ জমা পড়ার পর ব্যবসায়ীর বাড়ি ও জমি বাজেয়াপ্ত করার নির্দেশ দেয় প্রশাসন। এরপর শুরু হয় নিলামের কাজ।

Related Articles

Back to top button