নতুন খবরভারতবর্ষ

সরকারি পয়সায় নিজের বাবার স্মৃতিতে পার্ক বানিয়েছিল আজম খান, যোগী সরকার বদলে ফেলল নাম

রামপুরঃ উত্তর প্রদেশে জায়গা এবং ভবনগুলির নামকরণের প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আর সেই ক্রমেই সমাজবাদী পার্টির শাসনের সময় বানানো মুমতাজ পার্কের নাম বদলে ফেলা হয়েছে। উল্লেখ্য, মুমতাজ পার্ক সমাজবাদী পার্টির সাংসদ আজম খান (Mohd. Azam Khan) নিজের বাবার মুমতাজ খানের স্মৃতিতে বানিয়েছিলেন। এবার সেই পার্কের নাম বদলে দেশের প্রথম শিক্ষা মন্ত্রী তথা রামপুরের প্রথম সাংসদ মৌলানা আবুল কালাম আজাদের নামে রাখা হয়েছে। সোমবার কেন্দ্রীয় মন্ত্রী এই পার্কের উদ্বোধন করবেন।

মুমতাজ পার্ক

উল্লেখনীয় সমাজবাদী পার্টির শাসনকালে রামপুরে বিলাসবহুল মুমতাজ পার্কের নির্মাণ করা হয়েছিল। এই পার্কের নির্মাণের জন্য জেলা সংশোধানাগারের তরফ থেকে সরকারকে প্রস্তাব পাঠানো হয়েছিল। সেই সময় আজম খান নগর উন্নয়ন মন্ত্রী চিনেল। তখন মাত্র ১০ মাসেই এই পার্কের নির্মাণ করা হয়। অমৃত যোজনা অনুযায়ী বানানো এই পারকে ৬০ লক্ষ টাকা খরচ করা হয়েছিল।

ওই পার্কের উদ্বোধন প্রাক্তন পৌর কমিশনার আজহার আহমেদ খান। আগস্ট ২০১৩ সালে পার্কের উদ্বোধনের পরেও তালা খোলা হয়েছিল না। পার্কের নাম আজম খানের বাবা মুমতাজ খানের নামে মুমতাজ পার্ক রাখা হয়েছিল। জেলা প্রশাসনের অনেক প্রচেষ্টার পর ১১ মাস আগেই এই পার্কের তালা খোলা হয়।

জানিয়ে দিই, বিজেপির ক্ষুদ্র শিল্প সেলের পশ্চিম ইউপি আহ্বায়ক আকাশ সাক্সেনা ডিএমকে অভিযোগ করেছিলেন যে পার্কটি সরকারী অর্থ দিয়ে নির্মিত হয়েছে। এরজন্য পার্কের নাম বদলানো উচিৎ। এরপর প্রশাসন নড়েচড়ে বসে আর বিষয়টির তদন্ত করে। আধিকারিকদের তদন্তে জানা যায় যে, আকাশ সাক্সেনার অভিযোগ সত্যি। এরপর তাঁরা নানান পরামর্শের পরে দেখেন যে দেশের প্রথম শিক্ষা মন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদের নামে রামপুরে কোনও স্মৃতি নেই। সেই কারণে ওনার নামেই এই পার্কের নামকরণ করা হয়।

Related Articles

Back to top button