নতুন খবরভারতবর্ষ

ভগবান কৃষ্ণের ভজন গেয়ে খ্যাতি অর্জন করলেন মুসলিম কন্যা! ভজন গীত শুনে মুগ্ধ হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ।

কট্টরপন্থীরা ধর্মের দোহাই দিয়ে ভারতীয় সংস্কৃতির (Indian culture) বিরুদ্ধে মুসলিমদের উস্কানি দেয়। অন্যদিকে কিছু ভালো মানুষজন সংস্কৃতিকে সেতু বানিয়ে সম্প্রদায়ের মধ্যে থাকা বিভেদকে মুছে ফেলার কাজ করে। এমনি এক মুসলিম কন্যা ভারতীয় সংস্কৃতির গুনগান গেয়ে হিন্দু মুসলিম বিভেদ ভাঙার পথে কাজ করছেন। নাম আরজু, বয়স ১৮ বছর হবে, বাড়ি উত্তরপ্রদেশের সাহাজাপুর। কুরআনের ৩০ টি আয়াত হৃদয়ে রয়েছে, ৫ বার নামাজও পড়েন। তবুও শ্রীকৃষ্ণের গীত গাওয়ার জন্য খ্যাতি দূর দূর পর্যন্ত পৌঁছে গেছে। এটি হিন্দু-মুসলিম ঐক্যের একটি দুর্দান্ত উদাহরণ। তিনি ১০ টি গীত ভোজন কন্থষ্ঠ করে নিয়েছেন। দীর্ঘদিন ধরেই ভজন গাওয়ার প্রক্রিয়া চলছে। নগরীর তারান জলনগরের বাসিন্দা মোহাম্মদ ইকবালের কন্যা আরজু তার অতি অসাধারণ কণ্ঠস্বরের অল্প বয়সেই বেশ নাম অর্জন করেছেন।

ওয়ালিদ ইকবালের বাজারিয়ায় একটি ছোট পানির দোকান রয়েছে। তবে তাঁর কন্যা হিন্দু ও মুসলমানের মধ্যকার ব্যবধান দূর করার কাজ করছেন। আরজু, যিনি কুরআনের আয়াত এবং পাঁচ ওয়াক্ত নামাজের সাথে বিধিনিষেধ পালন করেন, কৃষ্ণের ভজনগীতও তার মন প্রাণের সাথে জুড়ে গেছে। খুব নিম্নমধ্যেবিত্ত পরিবারের আরজু প্রতি সন্ধ্যায় ভজন ও গান গাওয়ার অনুশীলন করে। এতে তার সাথ দেন ওস্তাদ তথা বিখ্যাত গায়ক ইফতেখার ওরফে বাবলু।

আরজু জানায় যে ক্লাসিকাল সংগীতের প্রতি তাঁর প্রচুর ভালবাসা রয়েছে। তিনি এখন প্রভাকর করছেন। এই বছর তার তৃতীয় সেমিস্টার। তিনি বলেন যে তাঁর পরিবারের সদস্যরা কখনও ভজন গাওয়াতে আপত্তি করেননি। ইকবালের মেয়ে আরজু সমৃদ্ধ কণ্ঠস্বর সম্পন্ন। আগের দিনগুলিতে তিনি নাত-ই-পাক পড়তেন। তারপরে মহল্লায় সংঘটিত মহিলাদের মেহলাদ শরীফ পড়া শুরু করলেন।

এরপরে তিনি ইফতেখারের সংস্পর্শে আসেন। সেখান থেকে গান এবং সংগীতের সুর ধরতে শুরু করেন। প্রথমে হারমোনিয়াম দিয়ে শুরু করেছিলেন। তারপর তিনি প্রথমবারের মতো কিশোর পুরষ্কারের মাধ্যমে মঞ্চে পৌঁছেছিলেন। মঞ্চের সামনে ভিড় দেখে বসে পা কেঁপেছিল, কিন্তু নিজেকে সামলে নিয়ে এগিয়ে গেছিলেন। প্রথমবারই দ্বিতীয় স্থান অর্জন করে সমাজে খ্যাতি অর্জন করেছিলেন। এরপর গলার অসাধারণ সুরের জন্য প্রথম পুরষ্কার জিতে কিশোর এয়ার্ড এর বিজেতা পরিণত হন।

Related Articles

Back to top button