নতুন খবরভারতীয় সংস্কৃতি

দয়া করে এবছর রথযাত্রা করতে দিন, সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করলেন এক মুসলিম ব্যাক্তি

নয়া দিল্লীঃ দেশে করোনার ভাইরাসের সঙ্কটের কারণে সুপ্রিম কোর্ট (Supreme Court) ভগবান জগন্নাথের রথযাত্রা (Rath Yatra) এবছর স্থগিত করে দিয়েছে। এবার সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আরেকটি আবেদন দাখিল হয়েছে। ওই আবেদনে বলা হয়েছে যে, জগন্নাথ যাত্রাকে শুধু পুরীতে আয়োজন করার অনুমতি দেওয়া হোক। পুরীর বাসিন্দা আফতাব হুসেইন আইনজীবী প্রণয় কুমার মহাপাত্রের মাধ্যমে সুপ্রিম কোর্টে এই আবেদন দাখিল করেছেন।

সুপ্রিম কোর্টে আবেদন করে বলা হয়েছে যে, রথযাত্রা করা আর পুজোর জন্য শুধু ৫০০ থেকে ৬০০ মানুষের অনুষ্ঠানকে অনুমতি দেওয়া হোক। তাঁরা করোনার কারণে সমস্ত নির্দেশিকা মানবে এবং ভগবানের পুজোও সাফল্যমণ্ডিত করবে। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের বিচারকের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ উড়িষ্যার পুরীতে হাজার হাজার বছর ধরে চলে আসা ভগবান জগন্নাথের রথযাত্রা এবছর করোনার কারণে স্থগিত করার সিদ্ধান্ত দিয়েছে। বিচারক জানিয়েছেন যে, এ বছর যদি আমরা অনুমতি দিই, থাওলে ভগবান জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না।

এই বছর ২৩ জুন রথযাত্রা হওয়ার কথা ছিল। প্রতিবছর ১০ থেকে ১২ লক্ষ মানুষ এই রথযাত্রায় অংশ নেয়। এই অনুষ্ঠান প্রায় ১০ দিন পর্যন্ত চলে। আর উড়িষ্যায় এটি সবথেকে বড় অনুষ্ঠান। যদিও করোনার কারণে এবার এই অনুষ্ঠান বন্ধ করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে যে, মানুষের স্বাস্থ্য এবং সুরক্ষার জন্য এই নির্ণয় নেওয়া হয়েছে। শুনানির সময় সুপ্রিম কোর্ট এও বলছে যে, আমরা এখন যদি রথযাত্রা করার অনুমতি দিই, তাহলে ভগবান আমাদের ক্ষমা করবেন না।

তবে করোনার কারণে শুধু রথযাত্রাই না, এর আগে ঈদের খুশিও ম্লান হয়ে গেছে। আর আগামী দিনে গণেশ চতুর্থী এবং বাঙালীদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো নিয়ে সংশয়ের মেঘ দেখা দিয়েছে। কারণ প্রতিদিনই ভারতের ১০ থেকে ১৩ হাজার পর্যন্ত নতুন করে করোনা রোগী পাওয়া যাচ্ছে। যেটা গোটা দেশবাসীর কাছে খুবই চিন্তার বিষয়।

Related Articles

Back to top button